ঢাবিতে কোটায় ভর্তির আবেদন শুরু ২১ এপ্রিল - দৈনিকশিক্ষা

ঢাবিতে কোটায় ভর্তির আবেদন শুরু ২১ এপ্রিল

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন কোটায় আবেদনকারীদের ফরম পূরণ শুরু হবে আগামী ২১ এপ্রিল।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফলাফল প্রকাশকালে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এদিন ফলাফল প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

এরপর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের শিক্ষার্থীদের আগামী ২১ এপ্রিল ২০২৪ হতে ২৫ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস হতে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ উক্ত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।

 দেখা গেছে, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ এবং ইউনিটটির ভর্তি পরীক্ষায় পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন; বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ এবং ইউনিটটির ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৯ হাজার ৭২৩ জন; ব্যবসায় শিক্ষা ইউনিটে পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ এবং ইউনিটটির ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪ হাজার ৫৮২ জন; চারুকলা ইউনিটে পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ এবং ইউনিটটির ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৫৩০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট দিয়ে এবারে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা শুরু হয়। রাজধানী ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে এ অনুষ্ঠিত হয়েছিল।

এছাড়া ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা, ১ মার্চ বিজ্ঞান এবং ৯ মার্চ অনুষ্ঠিত হয় চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন)। চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা বাদে বাকিগুলো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। এক মাসেরও বেশি সময় পর দু’টি ইউনিটের এবং এর কম সময়ে অন্য দুটির ফল পাচ্ছেন ভর্তিচ্ছুরা।

চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়টির চারটি ইউনিটের ৫ হাজার ৯৬৫ আসনের জন্য আবেদন জমা পড়েছে ২ লাখ ৭৯ হাজার ২টি। সে অনুযায়ী, আসনপ্রতি লড়েছেন প্রায় ৪৭ জন ভর্তিচ্ছু। বিজ্ঞান ইউনিটে এক হাজার ৮৫১টি আসনের জন্য আবেদন জমা পড়ে এক লাখ ২২ হাজার ৮০টি।

কলা আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন পড়ে এক লাখ ১২ হাজার ২২৫টি। ব্যবসায় শিক্ষা ইউনিটের এক হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন পড়ে ৩৭ হাজার ৬৬০টি। আর চারুকলা ইউনিটের ১৩০টি আসনের বিপরীতে আবেদন ছিল সাত হাজার ৩৭টি।

প্রাথমিক শিক্ষকদের ডিজিটাল বদলিতে নানা সমস্যা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের ডিজিটাল বদলিতে নানা সমস্যা শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান অর্জন করতে হবে: এন আই খান - dainik shiksha শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান অর্জন করতে হবে: এন আই খান ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী - dainik shiksha ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বইমুক্ত শুক্রবারে ব্যাপক সাড়া - dainik shiksha বইমুক্ত শুক্রবারে ব্যাপক সাড়া নববর্ষ উদযাপনে সবার সহযোগিতা চাইলেন ঢাবি উপাচার্য - dainik shiksha নববর্ষ উদযাপনে সবার সহযোগিতা চাইলেন ঢাবি উপাচার্য please click here to view dainikshiksha website Execution time: 0.010724067687988