ঢাবির দুই হলে শিক্ষার্থীদের জোর করে উঠে পড়ার চেষ্টা - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ঢাবির দুই হলে শিক্ষার্থীদের জোর করে উঠে পড়ার চেষ্টা

ঢাবি প্রতিনিধি |

প্রায় এক বছর ধরে বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল ও অমর একুশে হলে কিছু শিক্ষার্থী জোর করে উঠে পড়ার চেষ্টা চালিয়েছেন। আধা ঘণ্টা হলে অবস্থানের পর তাঁরা বেরিয়ে যান। আজ সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। শিক্ষার্থীরা বলছেন, হলে ঢুকে তাঁরা প্রশাসনকে একটি বার্তা দিলেন যে চাইলে তাঁরা নিজেরাই হলে উঠে পড়তে পারেন। বার্তাটি বুঝতে পারলে হল প্রশাসন নিশ্চয়ই আজ থেকে হল খুলে দেবে। 

বেরিয়ে গিয়ে হলসংলগ্ন চানখাঁরপুল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এলাকায় বিক্ষিপ্তভাবে অবস্থান করছেন ওই শিক্ষার্থীরা।

এদিকে সোয়া দুইটার দিকে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, আগামী ২৪ মে থেকে পাবলিক ও প্রাইভেটসহ সব বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হবে। আর হল খুলবে ১৭ মে।  এর আগে ভ্যাকসিন নিতে হবে শিক্ষক-শিক্ষার্থী সবাইকে।  

সোমবার দুপুরে শহীদুল্লাহ হলের মাঠে গিয়ে দেখা যায়, ২৫ থেকে ৩০ জন শিক্ষার্থী সেখানে জড়ো হয়েছেন। জানতে চাইলে একাধিক শিক্ষার্থী  জানান, বেলা ১১টার দিকে তাঁরা হলে এসেছেন। দুপুর পৌনে ১২টার দিকে তাঁরা হলের শহীদ আতাউর রহমান খান খাদিম ভবনে উঠে পড়েছিলেন। আধা ঘণ্টা পর তাঁরা সেখান থেকে বেরিয়ে যান। তাঁরা আশা করছেন, তাঁদের হলে উঠে পড়ার বিষয়টিকে একটি বার্তা হিসেবে নিয়ে প্রশাসন শিগগির হল খুলে দেবে। তাঁদের সঙ্গে প্রশাসনের কথাও হয়েছে।

একই সময় অমর একুশে হলেও ২০ থেকে ৩০ জন শিক্ষার্থী জোর করে ঢুকে পড়েন। সেখানে তাঁরা আধা ঘণ্টার মতো অবস্থান করেন। পরে বেরিয়ে যান। এ সময় শিক্ষার্থীরা হল খুলে দেওয়ার দাবিসংবলিত একটি লিফলেট অমর একুশে হলের ফটকে ঝুলিয়ে যান।

শহীদুল্লাহ হলের ওই ভবনের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মচারী কামাল হোসেন বলেন, ‘৩০ থেকে ৪০ জনের মতো শিক্ষার্থী ভবনের ভেতরে ঢুকেছিলেন। 

জোর করে আমার কাছ থেকে চাবি নিয়ে তাঁরা তালা খুলে হলের ভেতর ঢুকে পড়েন। প্রতি রবি ও বুধবার এই হলের শিক্ষার্থীরা অনুমতি নিয়ে হলে ঢুকে কক্ষ থেকে মালামাল নিতে পারেন। গতকাল রোববার একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সরকারি ছুটি থাকায় তাঁরা হলে ঢুকতে পারেননি। আজ প্রথমে দু-একজন এসে মালামাল নেওয়ার পর দল বেঁধে ৩০ থেকে ৪০ জন শিক্ষার্থী এসে হলে ঢুকে পড়েন। তাঁরা বলছিলেন, হল খুলে দিতে হবে। এখন আর ভেতরে কেউ নেই। হল প্রশাসনকে বিষয়টি আমরা জানিয়েছি।’

এ বিষয়ে শহীদুল্লাহ হল সংসদের ভিপি ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক হুসেইন আহমেদ সোহান বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষার্থীদের জন্য আগামী ১৩ মার্চ থেকে হল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এর বাইরেও কিছু বিভাগে পরীক্ষা হচ্ছে। ওই সব বিভাগের শিক্ষার্থীদের ঢাকায় থাকতে সমস্যা হচ্ছে। এ জন্য তাঁরা তাঁদের দাবিগুলো জানাতে আজ হলে এসেছিলেন।

বিশ্ববিদ্যালয়ের স্টাফ কোয়ার্টারগুলো কিন্তু খোলা আছে, সে ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্যও যদি হলগুলো খুলে দেওয়া হয়, তাহলে খুব ভালো হয়। শিক্ষার্থীদের এই ম্যাসেজ আমরা প্রশাসনকে জানিয়েছি।’

হল সংসদের জিএস ইরফানুল হক সৌরভ বলেন, ‘শিক্ষার্থীদের দাবির বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে আমরা কথা বলেছি। তাঁরা বলেছেন, দাবিগুলো সুনির্দিষ্ট করে তাঁদের জানালে তাঁরা সুষ্ঠু সমাধানের চেষ্টা করবেন।’

ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের প্রাধ্যক্ষ সৈয়দ হুমায়ুন আখতার বলেন, শিক্ষার্থীরা মালামাল নিতে এসেছিলেন, হলে উঠতে নয়। হল খোলার সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

১২ মাসে বিসিএস শেষ করার ক্রাশ প্রোগ্রাম, জানালেন পিএসি চেয়ারম্যান - dainik shiksha ১২ মাসে বিসিএস শেষ করার ক্রাশ প্রোগ্রাম, জানালেন পিএসি চেয়ারম্যান শিক্ষাপ্রতিষ্ঠানে মনোবিজ্ঞানী নিয়োগ শিগগিরই : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে মনোবিজ্ঞানী নিয়োগ শিগগিরই : শিক্ষামন্ত্রী আশঙ্কার চেয়েও কঠিন অপপ্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের - dainik shiksha আশঙ্কার চেয়েও কঠিন অপপ্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের অনুদানের নামে প্রতারণা, শিক্ষা মন্ত্রণালয়ের সতর্কতা - dainik shiksha অনুদানের নামে প্রতারণা, শিক্ষা মন্ত্রণালয়ের সতর্কতা করোনাকালেও দুর্নীতি, মিনিষ্ট্রি অডিট চলছে রাজধানীর ১২ শিক্ষা প্রতিষ্ঠানে - dainik shiksha করোনাকালেও দুর্নীতি, মিনিষ্ট্রি অডিট চলছে রাজধানীর ১২ শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের চিন্তাভাবনা নেই : আইনমন্ত্রী - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের চিন্তাভাবনা নেই : আইনমন্ত্রী ১০ মার্চের মধ্যে সব শিক্ষককে টিকা নেয়ার নির্দেশ - dainik shiksha ১০ মার্চের মধ্যে সব শিক্ষককে টিকা নেয়ার নির্দেশ নগদের পোর্টালে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তি শুরু ১৫ মার্চ - dainik shiksha নগদের পোর্টালে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তি শুরু ১৫ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের ৭ জরুরি নির্দেশনা - dainik shiksha ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের ৭ জরুরি নির্দেশনা ৩ মাসের এমপিও হারালেন আরও ৪ প্রতিষ্ঠান প্রধান - dainik shiksha ৩ মাসের এমপিও হারালেন আরও ৪ প্রতিষ্ঠান প্রধান সরকারি প্রাথমিকের শিক্ষিকাকে এমপিওভুক্তির চেষ্টা, বেতন বন্ধ হলো অধ্যক্ষের - dainik shiksha সরকারি প্রাথমিকের শিক্ষিকাকে এমপিওভুক্তির চেষ্টা, বেতন বন্ধ হলো অধ্যক্ষের please click here to view dainikshiksha website