ঢাবি’র সাবেক অধ্যাপক ড. এবিএম মাহমুদের মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যানের শোক - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ঢাবি’র সাবেক অধ্যাপক ড. এবিএম মাহমুদের মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যানের শোক

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও ইউজিসি প্রফেসর ড. এবিএম মাহমুদের মৃত্যুতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ

শুক্রবার (১৯ ফেব্রয়ারি) এমন শোকবার্তা জানান তিনি। তিনি বলেন, ড. এবিএম মাহমুদ সরাসরি আমার শিক্ষক ছিলেন। তিনি একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ইতিহাসবিদ, ব্রিটিশ-ভারতের ইতিহাস বিশেষজ্ঞ ও প্রখ্যাত গবেষক ছিলেন।
 
তিনি শ্রেণিকক্ষে অত্যন্ত জনপ্রিয় একজন শিক্ষক ছিলেন। তিনি অত্যন্ত সৎ, নিবেদিতপ্রাণ, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন গুণী শিক্ষক ছিলেন। ইউজিসি চেয়ারম্যান মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ড. এবিএম মাহমুদ ২০১৩-২০১৫ খ্রিষ্টাব্দের জন্য ইউজিসি প্রফেসর হিসেবে মনোনীত হন। এ ছাড়া, ঢাবির ইতিহাস বিভাগে অধ্যাপক ড. এবিএম মাহমুদের নামে স্বর্ণপদক প্রবর্তন করা হয়েছে।
 
উল্লেখ্য, তিনি গতকাল (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষাপ্রতিষ্ঠানে মনোবিজ্ঞানী নিয়োগ শিগগিরই : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে মনোবিজ্ঞানী নিয়োগ শিগগিরই : শিক্ষামন্ত্রী আশঙ্কার চেয়েও কঠিন অপপ্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের - dainik shiksha আশঙ্কার চেয়েও কঠিন অপপ্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের মুজিবের চেতনায় নারী অধিকার - dainik shiksha মুজিবের চেতনায় নারী অধিকার স্কুলের শূন্য পদের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha স্কুলের শূন্য পদের তথ্য চেয়েছে অধিদপ্তর ১৬ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিতে এনটিআরসিএকে হাইকোর্টের নির্দেশ - dainik shiksha ১৬ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিতে এনটিআরসিএকে হাইকোর্টের নির্দেশ অশালীন ও কুরুচিপূর্ণ লেখার বিষয়ে সতর্ক করলেন প্রধান বিচারপতি - dainik shiksha অশালীন ও কুরুচিপূর্ণ লেখার বিষয়ে সতর্ক করলেন প্রধান বিচারপতি অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদনের সুযোগ ১৫ মার্চ পর্যন্ত - dainik shiksha অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদনের সুযোগ ১৫ মার্চ পর্যন্ত পাঁচ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ শূন্য, ‘কাটপেস্ট’ অধ্যাপকরাও তদবিরে - dainik shiksha পাঁচ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ শূন্য, ‘কাটপেস্ট’ অধ্যাপকরাও তদবিরে please click here to view dainikshiksha website