ঢাবি ভর্তিতে আবেদনের যোগ্যতা বাড়ছে - ভর্তি - দৈনিকশিক্ষা

ঢাবি ভর্তিতে আবেদনের যোগ্যতা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক |

আগামী ৮ মার্চ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরুর প্রস্তাব করেছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। প্রস্তাব অনুযায়ী এবার সব ইউনিটে আবেদনের যোগ্যতা বাড়ানো হয়েছে। এইচএসসি ও সমমান পরীক্ষার ফল অনেক ভালো হওয়ায় আবেদনের যোগ্যতায় এই পরিবর্তন আনার প্রস্তাব করেছে ডিনস কমিটি।

নতুন প্রস্তাব অনুযায়ী এবার ‘ক’ ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৮.৫০। ‘খ’ ও ‘গ’ ইউনিটের ক্ষেত্রে জিপিএ-৮.০০ থাকতে হবে। ‘চ’ ইউনিটের জন্য ৭.০০ আর ‘ঘ’ ইউনিটের জন্য নিজ নিজ ইউনিটের (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) যোগ্যতা বহাল রাখতে হবে। তবে কোনো পরীক্ষাতেই আলাদাভাবে জিপিএ ৩.৫০ এর নিচে পাওয়া যাবে না।

যদিও ২০১৯-২০ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৮.০০ ছিল। আর ‘খ’ ইউনিটে ৭.০০, ‘গ’ ইউনিটে ৭.৫০ এবং ‘চ’ ইউনিটের জন্য ৬.৫০ ছিল।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান বলেন, করোনা ভাইরাসের কারণে এবার ভর্তি আবেদনের যোগ্যতায় পরিবর্তন এসেছে। এবার ‘ক’ ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৮.৫০ থাকতে হবে। ‘খ’ ইউনিটে ৮.০০, ‘গ’ ইউনিটে ৮.০০ এবং ‘চ’ ইউনিটের জন্য ৭.০০ থাকতে হবে।

এর আগে মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাপাচর্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিনস কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আগামী ২১ মে থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করেছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। আগামী বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) জেনারেল এডমিশন কমিটির বৈঠকে এই প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী - dainik shiksha পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি - dainik shiksha হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু - dainik shiksha স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী - dainik shiksha ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি - dainik shiksha করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি please click here to view dainikshiksha website