ঢাবি ভর্তির দ্বিতীয় বিষয় মনোনয়ন প্রকাশ - দৈনিকশিক্ষা

ঢাবি ভর্তির দ্বিতীয় বিষয় মনোনয়ন প্রকাশ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার দ্বিতীয় বিষয় মনোনয়ন প্রকশিত হয়েছে। শিক্ষার্থীরা অটো মাইগ্রেশন চালু অথবা বন্ধ করতে পারবেন ১৮ মে বিকেল ৩টা পর্যন্ত।

মঙ্গলবার (১৪ মে) বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এর আগে বিভিন্ন ইউনিটে বিষয় বরাদ্দপ্রাপ্তদের জন্য নতুন নির্দেশনা দেয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে তাদের নির্দিষ্ট হারে ফি জমা দেওয়াসহ দুটি প্রক্রিয়া মানতে বলা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, যে কোনো একটি ধাপে একজন বিষয় বরাদ্দপ্রাপ্ত (কোটার জন্য আবেদন করা শিক্ষার্থী মেধায় বিষয় বরাদ্দ পেলেও) শিক্ষার্থীকে পরবর্তী ধাপের বিষয় বরাদ্দ বা ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে নিচের দু’টি কাজ অবশ্যই করতে হবে- 

১। বরাদ্দকৃত বিষয়ের জন্য প্রযোজ্য ভর্তি ও অন্যান্য ফি এর একটি অংশ নিম্নলিখিত হারে নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে জমা দিয়ে তার রসিদ সংগ্রহ করতে হবে। উল্লেখ্য যে, এই অগ্রিম টাকা ভর্তির সময়ে ভর্তি ও অন্যান্য ফি জমাদানের সময় সমন্বয় করা হবে।

চূড়ান্তভাবে শিক্ষার্থীর বিষয় বরাদ্দ হলে (পছন্দক্রমের ১ম বিষয়টি বরাদ্দ হলে অথবা শিক্ষার্থী স্ব-ইচ্ছায় বরাদ্দকৃত বিষয়ে অধ্যয়নে আগ্রহী হয়ে পরবর্তী ধাপগুলিতে অটোমাইগ্রেশন বন্ধ করলে) ৫০০ টাকা এবং পরবর্তী ধাপের বিষয় বরাদ্দের সময় মাইগ্রেশন এর মাধ্যমে পছন্দক্রম অনুযায়ী সামনের বিষয়গুলির জন্য অপেক্ষমাণ থাকতে ১০০ টাকা দিতে হবে। 

২। আগাম পরিশোধের রসিদ (দুই পাতা) ও উচ্চমাধ্যমিক বা সমমান এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার মূল গ্রেডশিট বা মার্কশিটসহ সংশ্লিষ্ট ইউনিটের নোটিশে উল্লিখিত নির্ধারিত তারিখে সাক্ষাৎকারে অংশগ্রহণ করে সেগুলো জমা দিতে হবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

পাবলিক পরীক্ষার সার্টিফিকেট সত্যায়ন অনলাইনে যাচ্ছে - dainik shiksha পাবলিক পরীক্ষার সার্টিফিকেট সত্যায়ন অনলাইনে যাচ্ছে একাদশে ভর্তিতে কলেজ পছন্দে যে বিষয়গুলো মনে রাখতে হবে - dainik shiksha একাদশে ভর্তিতে কলেজ পছন্দে যে বিষয়গুলো মনে রাখতে হবে শিক্ষার্থীদের নতুন চিন্তার শক্তি অর্জন করতে হবে - dainik shiksha শিক্ষার্থীদের নতুন চিন্তার শক্তি অর্জন করতে হবে জোরপূর্বক ভোট দেয়ার চেষ্টা: শিক্ষককে ৩ দিনের জেল - dainik shiksha জোরপূর্বক ভোট দেয়ার চেষ্টা: শিক্ষককে ৩ দিনের জেল শিক্ষকদের আর্থিক সুরক্ষায় সর্বজনীন পেনশন: ডিজি - dainik shiksha শিক্ষকদের আর্থিক সুরক্ষায় সর্বজনীন পেনশন: ডিজি ভারতে নিখোঁজ এমপি আনারের মরদেহ উদ্ধার, আটক ১ - dainik shiksha ভারতে নিখোঁজ এমপি আনারের মরদেহ উদ্ধার, আটক ১ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক পদে আবেদনের সুযোগ দাবিতে নিবন্ধনধারীদের মানববন্ধন - dainik shiksha শিক্ষক পদে আবেদনের সুযোগ দাবিতে নিবন্ধনধারীদের মানববন্ধন please click here to view dainikshiksha website Execution time: 0.0037810802459717