ঢাবি ভর্তি পরীক্ষা ৪ ইউনিটে, বিভাগ পরিবর্তন যেভাবে - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষা ৪ ইউনিটে, বিভাগ পরিবর্তন যেভাবে

ঢাবি প্রতিনিধি |

২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পুনর্গঠিত ৪ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে বিভাগ পরিবর্তনের জন্য একজন শিক্ষার্থী তিন ইউনিটেই পরীক্ষা দিতে পারবেন।

পুনর্গঠিত ইউনিটগুলো হলো, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট,  বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা।

সোমবার (২৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয় চূড়ান্ত করা হয়।  গত ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি পরীক্ষার কমিটির সভায় এ সব সিদ্ধান্ত গৃহীত হয়।

মানবিক ও ব্যবসায় শিক্ষার কোনো শিক্ষার্থী বিজ্ঞান ইউনিটের ভর্তি হলে চাইলে তিনি সে ইউনিটে আরেকবার আবেদন করবেন।

এ ক্ষেত্রে বাংলা, ইংরেজি ও তথ্যপ্রযুক্তি বিষয়ে আবশ্যিক এবং এইচএসসিতে অতিরিক্ত অর্থনীতি, ভূগোল, গণিত, পরিসংখ্যান, মনোবিজ্ঞান-এর যেকোন একটি বিষয়ের উত্তর করতে হবে।

প্রত্যেক বিষয়ে এমসিকিউতে ১৫ নম্বর এবং লিখিত ১০ নম্বর থাকবে। উচ্চ মাধ্যমিকে বাংলা না থাকলে এডভান্স ইংলিশে পরীক্ষা দেবেন।

একই নিয়মে বিজ্ঞান ও মানবিক বিভাগ থেকে ব্যবসায় ইউনিটে আবেদনকারীরা বাংলা, ইংরেজি এবং ‘হিসাববিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি’ বিষয়ে আবশ্যিক পরীক্ষা দেবেন। প্রত্যেক বিষয়ে ১২ নম্বর থাকবে এবং গণিত বা পরিসংখ্যান বা অর্থনীতি-যেকোন একটি বিষয়ের উত্তর দিতে হবে যাতে এমসিকিউতে নাম্বার থাকবে ৩৪। এ ছাড়া লিখিত প্রত্যেক বিষয়ে ১০ নম্বর করে থাকবে।   

‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক এবং বিভাগ পরিবর্তনে ইচ্ছুক বিজ্ঞান ও ব্যবসায় বিভাগের শিক্ষার্থীসহ সবাই অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা দেবে। এ ক্ষেত্রে এমসিকিউতে বাংলায় ১৫, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞানে ৩০ থাকবে। লিখিত অংশে বাংলায় ২০, ইংরেজিতে লিখিত ২০ থাকবে। বিদেশীরা বাংলার পরিবর্তে অ্যাডভান্সড ইংলিশের উত্তর করবে।

 

এবার সমন্বয়ক থাকবেন বিজ্ঞান ইউনিটে আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক মো. জিল্লুর রহমান, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, ব্যবসায় শিক্ষা ইউনিটে ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, চারুকলা ইউনিটে অধ্যাপক নিসার উদ্দিন। 

এ ছাড়াও এবারের ভর্তি পরীক্ষায় পরিচয়পত্র সাপেক্ষে ট্রান্সজেন্ডার এবং হিজড়া সম্প্রদায়কে অন্তভুক্ত করা হয়েছে। তাদেরকে বিদ্যমান কোটা খালি থাকা সাপেক্ষে কোটা সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদেরকে বিশ্ববিদ্যালয়ের কোনো হোস্টেলে নির্দিষ্ট করে আবাসিক সুবিধা দেওয়া হতে পারে বলে একজন ডিন জানিয়েছেন।  

‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ মে, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ মে, ‘ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ মে, এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অন্তর্ভুক্তি অসম্প্রদায়িক মানবিক সমাজের অংশ হিসেবে ট্রান্সজেন্ডারদের অন্তর্ভুক্ত করা হয়েছে। বিশেষ করে যারা সুবিধাবঞ্চিত তাদেরকে একটু সুবিধা করে দেওয়া-সেটাই মানবিক সমাজের কাজ। ঢাকা বিশ্ববিদ্যালয় সবাইকে পথ দেখাবে। এর মাধ্যমে অন্যরাও অনুপ্রাণিত হবেন আশা রাখি। 

দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ - dainik shiksha ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র - dainik shiksha বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ - dainik shiksha শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল - dainik shiksha পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক - dainik shiksha ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক please click here to view dainikshiksha website Execution time: 0.0063447952270508