দাখিলের কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ - মাদরাসা - দৈনিকশিক্ষা

দাখিলের কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

দাখিল পরীক্ষা পরিচালনার জন্য কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। পরীক্ষা পরিচালনার জন্য সর্বোচ্চ পাঁচ সদস্যের কেন্দ্র কমিটি গঠন করতে বলা হয়েছে জেলা প্রশাসকদের। আগামী ২৩ মের মধ্যে কেন্দ্র কমিটি গঠন করে সদস্যদের পুর্ণাঙ্গ তালিকা কেন্দ্র সচিবের মুঠোফোন নম্বরসহ বোর্ডে পাঠাতে বলা হয়েছে জেলা প্রশাসকদের। দাখিলের কেন্দ্র কমিটি গঠনের নির্দেশনা দিয়ে ডিসিদের পাঠানো চিঠিটি বুধবার প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা বোর্ড।

জানা গেছে, কেন্দ্র কমিটির কেন্দ্র সরকারি আলিয়া মাদরাসা হলেও সরকারি আলিয়া মাদরাসার অধ্যক্ষ কেন্দ্র কমিটির সভাপতি হবেন। আর জেলা সদরের জন্য জেলা প্রশাসক, উপজেলা ও অন্যান্য স্থানের কেন্দ্রের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বা প্রথম শ্রেণির একজন কর্মকর্তা কেন্দ্র কমিটির সভাপতি হবে। 

জেলা শিক্ষা কর্মকর্তা জেলা সদরের জন্য ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা উপজেলা বা থানার কেন্দ্রের কমিটির সদস্য হবেন। কেন্দ্রের আওতাধীন বোর্ডের স্বীকৃতিপ্রাপ্ত মাদরাসার প্রধানদের মধ্য থেকে দুইজন মাদরাসা প্রধান কমিটির সদস্য হবে। প্রয়োজনীয় সংখ্যক মাদরাসা প্রধান পাওয়া না গেলে মাদরাসার সিনিয়র শিক্ষকরা কমিটির সদস্য হতে পারবেন।  কমিটি কেন্দ্র সচিব ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ করবেন।

সরকারি মাদরাসার ক্ষেত্রে হেড মাওলানা, উপাধ্যক্ষ, সহকারী অধ্যাপক বা অন্যান্য কেন্দ্রের ক্ষেত্রে কেন্দ্র মাদরাসার প্রধান কেন্দ্র সচিব মনোনিত হবেন। প্রয়োজনে জেলা শিক্ষা অফিসার বা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বা প্রথম শ্রেণির যে কোন কর্মকর্তা কেন্দ্রসচিবের হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। তবে কোনো অধ্যক্ষ বা সুপার বা কোনো কর্মকর্তার সন্তান বা নিকটাত্মীয় কেন্দ্রে পরীক্ষায় অংশ নিলে তিনি কেন্দ্র সচিব হতে পারবেন না। কেন্দ্রসচিব কমিটির সদস্য সচিব হবে। 

কেন্দ্র কমিটির সভাপতি কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হবেন। অনিবার্য কারণে সভাপতি ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করতে না পারলে একজন দায়িত্বশীল সরকারি কর্মকর্তাকে অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা নিযুক্ত করবেন। এ ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে বিভাগের কোন উচ্চপদস্থ কর্মকর্তা যেন কোনো নিম্ন পদস্থ কর্মকর্তার অধীনস্ত না হন।

কেন্দ্র কমিটি গঠনের নির্দেশনা দিয়ে মাদরাসা শিক্ষা বোর্ড থেকে জারি করা চিঠিটি দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website