দুই বোর্ডের ফলে কেনো এতো ফারাক! - দৈনিকশিক্ষা

দুই বোর্ডের ফলে কেনো এতো ফারাক!

দৈনিক শিক্ষাডটকম, মাছুম বিল্লাহ |

দৈনিক শিক্ষাডটকম, মাছুম বিল্লাহ: প্রতি বছরের মতো এবারও প্রধানমন্ত্রী এসএসসির ফল প্রকাশ করেছেন। এটি আমাদের একটি আলাদা ট্রাডিশন। আমাদের দেশের সরকার প্রধান এই ফল প্রকাশ করেন এবং ফলের সার্বিক বিষয়ে খোঁজখবর নেন, পরামর্শ দেন, অনেক বিষয় সংশ্লিষ্টদের কাছে জানতে চান। এটা খুবই ভালো দিক।

আগের বছরের মতো এবারও এসএসসি ও সমমানে ছাত্রীদের চেয়ে ছাত্ররা  পিছিয়ে থাকায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। ছাত্রদের পিছিয়ে পড়ার কারণও জানতে চেয়েছেন তিনি। যারা অকৃতকার্য হয়েছেন তাদের প্রতি কোনো ধরনের নেতিবাচক আচরণ না করারও পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। তারপর তিনি ফল প্রকাশের ঘোষণা দেন।  

প্রকাশিত ফল বিশ্লেষণ করে আমরা দেখলাম, এবার সর্বোচ্চ পাসের হার যশোর শিক্ষা বোর্ডে ৯২ দশমিক ৩২ শতাংশ, আর সর্বনিম্ন সিলেট বোর্ডে ৭৩ দশমিক ৩৫ শতাংশ। অর্থাৎ সিলেট বোর্ডে ১৮ দশমিক ৯৭ শতাংশ মানে ১৯ শতাংশ শিক্ষার্থী যশোর বোর্ডের চেয়ে কম পাস করেছেন। যদি একই সিলেবাসে একই সময়ে পরীক্ষা হয়, একই ধরনের শিক্ষকরা পড়িয়ে থাকেন- তাহলে কি কি কারণে দুটি বোর্ডের মধ্যে এমন তারতম্য হয়? আমাদের বোর্ডগুলোর উচিত, বিষয়টি যাচাই করে জাতিকে জানানো। 

লেখক: ক্যাডেট কলেজের সাবেক শিক্ষক

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিয়োগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

পাবলিক পরীক্ষার সার্টিফিকেট সত্যায়ন অনলাইনে যাচ্ছে - dainik shiksha পাবলিক পরীক্ষার সার্টিফিকেট সত্যায়ন অনলাইনে যাচ্ছে একাদশে ভর্তিতে কলেজ পছন্দে যে বিষয়গুলো মনে রাখতে হবে - dainik shiksha একাদশে ভর্তিতে কলেজ পছন্দে যে বিষয়গুলো মনে রাখতে হবে শিক্ষার্থীদের নতুন চিন্তার শক্তি অর্জন করতে হবে - dainik shiksha শিক্ষার্থীদের নতুন চিন্তার শক্তি অর্জন করতে হবে জোরপূর্বক ভোট দেয়ার চেষ্টা: শিক্ষককে ৩ দিনের জেল - dainik shiksha জোরপূর্বক ভোট দেয়ার চেষ্টা: শিক্ষককে ৩ দিনের জেল শিক্ষকদের আর্থিক সুরক্ষায় সর্বজনীন পেনশন: ডিজি - dainik shiksha শিক্ষকদের আর্থিক সুরক্ষায় সর্বজনীন পেনশন: ডিজি ভারতে নিখোঁজ এমপি আনারের মরদেহ উদ্ধার, আটক ১ - dainik shiksha ভারতে নিখোঁজ এমপি আনারের মরদেহ উদ্ধার, আটক ১ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক পদে আবেদনের সুযোগ দাবিতে নিবন্ধনধারীদের মানববন্ধন - dainik shiksha শিক্ষক পদে আবেদনের সুযোগ দাবিতে নিবন্ধনধারীদের মানববন্ধন please click here to view dainikshiksha website Execution time: 0.011651992797852