দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজা উদযাপিত - কলেজ - দৈনিকশিক্ষা

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজা উদযাপিত

নিজস্ব প্রতিবেদক |

শ্রী শ্রী সরস্বতী পূজা,পুষ্পাঞ্জলী,যজ্ঞ, আলোচনা অনুষ্ঠান ও মঙ্গলদীপ ১৮ তম’র মোড়ক উন্মোচনসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ দিনব্যাপী সরস্বতী পূজা উদ্যাপিত হয়েছে। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি)  বাণী অর্চনা সংসদ, ডুয়েট কর্তৃক আয়োজিত সরস্বতী পূজার আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম হাবিবুর রহমান। তিনি বলেন, আমি অতি আনন্দিত যে, বিদ্যা চর্চায় উন্নতি করতে এই পূজার আয়োজন করা হয়েছে। তবে আমরা যেনো ধর্ম চর্চা করতে গিয়ে ধর্মান্ধ হয়ে না যাই। ধর্মকে পুঁজি করে ব্যবসা ও রাজনীতির হাতিয়ার নয় বরং তিনি জ্ঞানের আলোয় আলোকিত হওয়ার কথা উল্লেখ করেন। এছাড়া তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহবান জানান। এ সময় তিনি মঙ্গলদীপ ১৮ তম-এর মোড়ক উন্মোচন করেন। 

ডুয়েট বাণী অর্চনা সংসদের সভাপতি সুশিল চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, ইনস্টিটিউট অব ওয়াটার এন্ড এনভায়রনমেন্টের পরিচালক ও ডুয়েট বাণী অর্চনা সংসদের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড.গনেশ চন্দ্র সাহা,পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য ও বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক দিপালী চক্রবর্তী, গাজীপুর মহানগর আওয়ামী  স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সঞ্জিত কুমার মল্লিক (বাবু), ডুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার বিনয় ব্যানাজী প্রমুখ। অনুষ্টানে শুভেচ্ছা বক্তব্য দেন ডুয়েট বাণী অর্চনা সংসদের সাধারণ সম্পাদক সজল কুমার রায়।

 অনুষ্ঠান শেষে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দসহ অসংখ্য ভক্তকুল উপস্থিত ছিলেন। 

এদিকে ফরিদপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাণী অর্চনার মধ্যে দিয়ে বিদ্যা দেবী সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। শুরুতে প্রতিমা স্থাপন,পূজা আরম্ভ,পুষ্পাঞ্জলী প্রদান এবং সবশেষে প্রসাদ বিতরণ করা হয়। এই উপলক্ষে ফরিদপুর জেলা শহরের সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে বিভিন্ন ডিপার্টমেন্ট’র পক্ষ থেকে পূজার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশার্রফ আলী, উপাধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, শিক্ষক পরিষদের সম্পাদক সিরাজুল ইসলাম, ইংরেজি বিভাগের অধ্যাপক দেবাশীস দাস, একই বিভাগের সহযোগী অধ্যাপক রিজভী জামানসহ সনাতনী ধর্মালম্বীদের অংশগ্রহণ ছাড়াও অন্যান্য সম্প্রদায়ের শিক্ষার্থী ও সুধীজন এ সময় উপস্থিত ছিলেন।

ফরিদপুর শহরের ঐতিহ্যবাহী সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজে বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে শিক্ষার্থীরা সরস্বতী পূজা উৎযাপন করেন। সেখানে কলেজটির অধ্যক্ষ প্রফেসর কাজী গোলাম মোস্তফা, কলেজটির পূজা উৎযাপন কমিটির আহবায়ক চঞ্চল কুমার দাস,সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কলেজটির শিক্ষক পরিষদের সম্পাদক জাহাঙ্গীর আলম। এ ছাড়াও জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজার আয়োজন করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী - dainik shiksha পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি - dainik shiksha হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু - dainik shiksha স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী - dainik shiksha ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি - dainik shiksha করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি please click here to view dainikshiksha website