দেশে ৮ শতাংশ মানুষ প্রতিবন্ধী - দৈনিকশিক্ষা

দেশে ৮ শতাংশ মানুষ প্রতিবন্ধী

দৈনিকশিক্ষাডটকম, প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : বর্তমানে বাংলাদেশের ৮ শতাংশ মানুষ প্রতিবন্ধী বলে বাংলাদেশ সোসাইটি ফর দ্য চেঞ্জ অ্যান্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) এক সমীক্ষায় উঠে এসেছে। সমীক্ষার তথ্য অনুযায়ী, প্রতিবন্ধীদের মধ্যে ৭ শতাংশ পুরুষ ও ৯ শতাংশ নারী। তবে ৫৯ বছর কিংবা এর চেয়ে কম বয়সীদের প্রতিবন্ধীতার হারের (৫.২%) তুলনায়, ৭০ বছর বা তদূর্ধ্ব বয়সীদের মধ্যে প্রতিবন্ধীতার হার (৪৭%) উল্লেখযোগ্যভাবে বেশি। গতকাল রাজধানীর ডেইলি স্টার সেন্টারে এক অনুষ্ঠানে এই সমীক্ষার ফল তুলে ধরা হয়।

গত বছরের নভেম্বর থেকে এ বছরের অক্টোবর পর্যন্ত দেশের ৮ বিভাগের ৩২ জেলায় এই সমীক্ষা করা হয়। এই গবেষণায় প্রতিবন্ধী ব্যক্তিদের শনাক্তকরণে শহর ও গ্রামের ৬ হাজার ৪৫৭ পরিবারের মোট ১৭ হাজার ৫৭৭ জন ব্যক্তিকে স্ক্রিনিং করা হয়। দেশব্যাপী প্রতিবন্ধী ও বয়স্ক ব্যক্তিদের নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি (ওয়াশ) বিষয়ক পরিস্থিতি জানতে এই সমীক্ষা করা হয়। সমীক্ষায় বলা হয়, ৪৮ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি পানি সংগ্রহে অসুবিধার সম্মুখীন হন। ১৪ শতাংশ প্রতিবন্ধী প্রয়োজনের সময় বাড়িতে খাবার পানি নিজে নিয়ে খেতে পারেন না। ৭৭ শতাংশ প্রতিবন্ধী পরিবারে মৌলিক পয়ঃনিষ্কাশন সুবিধা থাকলেও অধিকাংশের প্রবেশপথ এবং অবকাঠামোতে প্রতিবন্ধীবান্ধব বৈশিষ্ট্য, যেমন ৯৭ শতাংশ পরিবারে হুইলচেয়ার-বান্ধব প্রবেশ পথ, ৯৭ শতাংশ পরিবারে উচ্চতা-সামঞ্জস্যযোগ্য প্যান বা কমোড এবং ৭৪ শতাংশ পরিবারে পানি ও হাত ধোয়ার সামগ্রীর সহজ প্রাপ্যতার অভাব রয়েছে। সমীক্ষায় বলা হয়, এসব কারণে ২৫ শতাংশ প্রতিবন্ধী ও বয়স্ক ব্যক্তিরা শৌচাগার ব্যবহার করার সময় মল-মূত্রের সংস্পর্শে আসেন।

এ ছাড়া বাড়ি থেকে ওয়াশ ফ্যাসিলিটির দীর্ঘ দূরত্বের কারণে বেশিরভাগ গ্রামে বা শহুরে বস্তিগুলোতে, শারীরিক প্রতিবন্ধী এবং বয়স্ক ব্যক্তিরা অধিকতর সমস্যার সম্মুখীন হয়। বিশেষ করে যাদের মানসিক স্বাস্থ্য সমস্যা (উদ্বিগ্নতা, বিষণœতা) বা কমিউনিকেশন লিমিটেশন রয়েছে, তাদের ক্ষেত্রে ওয়াশ সুবিধাসমূহ ব্যবহার করার সময় বিব্রতকর অবস্থার সম্মুখীন হওয়ার ভয়, মৌখিক বা শারীরিক নির্যাতনের ভয়, আক্রমণাত্মক প্রাণীদের ভয়, এবং রাতে নিরাপত্তাহীনতা বিশেষভাবে পরিলক্ষিত হয়েছে। সমীক্ষায় আরও বলা হয়, ১২ শতাংশ প্রতিবন্ধী নারীদের ক্ষেত্রে ঋতুস্রাবকালীন পণ্য পরিবর্তন এবং ব্যবহার পরবর্তী ব্যবস্থাপনার জন্য অন্য কারও সহায়তার প্রয়োজন হয় এবং এই সহায়তার অপ্রতুলতা প্রতিবন্ধী নারীদের মধ্যে ইনকন্টিনেন্স সমস্যার ঝুঁকি বাড়িয়ে তোলে। বিশেষ করে যাদের যোগাযোগের সমস্যা রয়েছে, তাদের জন্য এই ইনকন্টিনেন্স সমস্যাটি একটি গুরুতর এবং জরুরি উদ্বেগের বিষয় হয়ে উঠেছে। অনুষ্ঠানে আইসিডিডিআর,বির সহযোগী বিজ্ঞানী মাহবুব উল আলম বলেন, এই গবেষণার ফল বাংলাদেশের প্রেক্ষাপটে প্রতিবন্ধী এবং বয়স্ক ব্যক্তিদের নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি (ওয়াশ) বিষয়ক সুযোগ পাওয়ার ক্ষেত্রে সামগ্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তনের পক্ষে কাজ করবে।

কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ - dainik shiksha কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল - dainik shiksha ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত চায় ইউজিসি - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত চায় ইউজিসি ১৫ শতাংশ ভ্যাট : পূর্ণাঙ্গ রায়ের অপেক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা - dainik shiksha ১৫ শতাংশ ভ্যাট : পূর্ণাঙ্গ রায়ের অপেক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা পরীক্ষা শুরুর আগেই উত্তরপত্রের ছড়াছড়ি, দু’জনকে জিজ্ঞাসাবাদ - dainik shiksha পরীক্ষা শুরুর আগেই উত্তরপত্রের ছড়াছড়ি, দু’জনকে জিজ্ঞাসাবাদ ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারেনি সুনামগঞ্জের সাড়ে ২৯ হাজার শিক্ষার্থী - dainik shiksha ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারেনি সুনামগঞ্জের সাড়ে ২৯ হাজার শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ ট্যাক্স দিতেই হবে: আপিল বিভাগ - dainik shiksha বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ ট্যাক্স দিতেই হবে: আপিল বিভাগ ছাত্রকে শাসন করায় প্রধান শিক্ষককে মারধর - dainik shiksha ছাত্রকে শাসন করায় প্রধান শিক্ষককে মারধর দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন please click here to view dainikshiksha website Execution time: 0.0033268928527832