দেশ গঠনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ভূমিকা রেখেছেন : শিক্ষামন্ত্রী - বিবিধ - দৈনিকশিক্ষা

দেশ গঠনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ভূমিকা রেখেছেন : শিক্ষামন্ত্রী

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে শুভেচ্ছা বক্তব্য দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুভেচ্ছা বক্তব্যে তিনি বলেছেন, গত ৫০ বছরে এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বা শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রথিতযশা বিজ্ঞানী, সাহিত্যিক ও গবেষকরা। এ বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক ও গবেষক জ্ঞানে-বিজ্ঞানে, শিল্প-সাহিত্যে আমাদের নমস্য ব্যক্তিত্ব। দেশের মুক্তিযুদ্ধ এবং বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেক ঐতিহ্য রয়েছে। দেশ গঠনে এবং রাষ্ট্র পরিচালনায় এ বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক বিশেষ ভূমিকা রেখেছেন।

বুধবার (১৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের দ্বিতীয় দিন সকালে এক ভার্চুয়াল স্মৃতিচারণমূলক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রীর দেয়া শুভেচ্ছা বক্তব্য প্রচার করা হয়। 

শুভেচ্ছা বক্তব্যে শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রত্নতত্ত্ব, নাট্যতত্ত্ব ও নৃবিজ্ঞানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পথ প্রদর্শক হিসেবে কাজ করেছে। জ্ঞান-বিজ্ঞানে, শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও রাজনীতিসহ নানা ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ের অর্জন মাইলফলক হয়ে আছে। দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম নারী উপাচার্য নিযুক্তির অনন্য নজির স্থাপিত হয়েছে। মুজিব শতবর্ষে সুবর্ণজয়ন্তীতে উচ্চশিক্ষা ও গবেষণা এবং নতুন জ্ঞান সৃষ্টিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আরও অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবীর। অনুষ্ঠানে প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসেন, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, সিন্ডিকেট ও সিনেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, দেশ-বিদেশে অবস্থানরত প্রাক্তন ও বর্তমান শিক্ষক এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। 

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, মহামারি করোনাকালে অনলাইনে অনুষ্ঠান হচ্ছে। তবে শিক্ষক-শিক্ষার্থীদের সরাসরি উপস্থিতিতে অনুষ্ঠান করা সম্ভব হলে ভালো লাগতো। বিশ^বিদ্যালয়ের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রাক্তন উপাচার্য ও অধ্যাপকদের পরামর্শ এবং অভিমত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার উন্নয়নে বিশেষ অবদান রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুদানের টাকা পেতে শিক্ষক-শিক্ষার্থীদের অনলাইন আবেদন শুরু ১ ফেব্রুয়ারি - dainik shiksha অনুদানের টাকা পেতে শিক্ষক-শিক্ষার্থীদের অনলাইন আবেদন শুরু ১ ফেব্রুয়ারি উপবৃ্ত্তি পেতে প্রাথমিক শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন বাধ্যতামূলক - dainik shiksha উপবৃ্ত্তি পেতে প্রাথমিক শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন বাধ্যতামূলক পিকে হালদার কাণ্ডে এন আই খানের নাম ভুলভাবে যুক্ত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের আবেদন - dainik shiksha পিকে হালদার কাণ্ডে এন আই খানের নাম ভুলভাবে যুক্ত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের আবেদন বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ফি নেয়ার সিদ্ধান্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ফি নেয়ার সিদ্ধান্ত সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি - dainik shiksha সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি সব সহকারী শিক্ষককে ১৩তম গ্রেডে বেতন দিতে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি - dainik shiksha সব সহকারী শিক্ষককে ১৩তম গ্রেডে বেতন দিতে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি প্রাথমিকে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা জানতে চেয়ে চিঠি - dainik shiksha প্রাথমিকে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা জানতে চেয়ে চিঠি please click here to view dainikshiksha website