দেড়যুগ পর বিসিএসের ভাইভা দেয়ার সুযোগ পেলেন ডা. সুমনা - বিসিএস - দৈনিকশিক্ষা

দেড়যুগ পর বিসিএসের ভাইভা দেয়ার সুযোগ পেলেন ডা. সুমনা

নিজস্ব প্রতিবেদক |

দীর্ঘ ১৭ বছর আগে বিসিএস স্বাস্থ্য ক‌্যাডারের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া টাঙ্গাইলেন সুমনা সরকারের মৌখিক পরীক্ষা নেয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

রিট আবেদনকারীর পক্ষে আদালতে শুনানী করেন ছিলেন মোতাহার হোসেন সাজু। তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ২০০৩ খ্রিষ্টাব্দে সুমনা সরকার ২৩তম বিসিএস স্বাস্থ্য ক‌্যাডারের প্রিলিমিনারি ও রিটেন পরীক্ষায় পাস করেন। কিন্তু মূল শিক্ষা সনদ না দেখাতে পারায় তার ভাইভা পরীক্ষার কার্ড ইস্যু করা হয়নি। তার মতো আরও ২৯২ জন ভাইভা পরীক্ষার কার্ড পাননি। তাদের মধ্যে ১২ জন হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে হাইকোর্ট তাদের ভাইভা পরীক্ষা নেয়ার নির্দেশ দেন। পরে ১২জন নিয়োগ পান। এরপর সুমনা সরকার তার একটি প্রবেশন সনদসহ পিএসসি বরাবর আবেদন করেন ভাইভার দিতে। পিএসসি তাকে সুযোগ না দেয়ায় ২০০৯ খ্রিষ্টাব্দে তিনি রিট করেন।  

তিনি আরও জানান, সেই রিটের শুনানি শেষে ২০১৫ খ্রিষ্টাব্দে হাইকোর্ট তার ভাইভা পরীক্ষা নেয়ার নির্দেশ দেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করে পিএসসি। চেম্বার জজ আদালত হাইকোর্টের রায়টি স্থগিত করেন। এর দীর্ঘ দিন পর আপিল বিভাগ আজ শুনানি নিয়ে পিএসসির আবেদন খারিজ করেন এবং সুমনা সরকারের ভাইভা পরীক্ষা নেয়ার নির্দেশ দেন। এর ফলে সুমনা সরকার বিসিএস পরীক্ষার ১৭ বছর পর ভাইভা পরীক্ষার সুযোগ পেলেন।

ডা. সুমনা সরকারের বাড়ি টাঙ্গাইলে। তিনি চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে কর্মরত আছেন। সরকারি চাকরির জন‌্য আবেদনের বয়স শেষ হয়ে গেছে তার।

জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু - dainik shiksha জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন - dainik shiksha এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে - dainik shiksha ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website