দৈনিক শিক্ষার র‌্যাঙ্কিং ইউজিসিকে উৎসাহিত করবে - দৈনিকশিক্ষা

দৈনিক শিক্ষার র‌্যাঙ্কিং ইউজিসিকে উৎসাহিত করবে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

উচ্চমাধ্যমিক কলেজগুলোর র‌্যাঙ্কিং প্রকাশে শিক্ষা বিষয়ক পরিপূর্ণ ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকমের নেয়া উদ্যোগ বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) উৎসাহিত করবে বলে আশা প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।
গত শুক্রবার রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে আয়োজিত দৈনিক শিক্ষাডটকমের কলেজ র‍্যাঙ্কিং-২০২৩ এর ফল প্রকাশ অনুষ্ঠানে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

উপ-উপাচার্য বলেন, র‌্যাঙ্কিংয়ে আপনাদের মূল্যায়নটি একটি ভালো মূল্যায়ন হয়েছে। এমন র‌্যাঙ্কিং থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন উদ্বুদ্ধ হবে। এরকম র‌্যাঙ্কিং কলেজগুলোতে শিক্ষার মানোন্নয়নের প্রতিযোগিতার উৎসাহ বাড়াবে। আরো পড়ুন: এ প্লাস কলেজ সাতটি : দৈনিক শিক্ষাডটকম র‌্যাঙ্কিং

তিনি বলেন, উচ্চ শিক্ষা যখন বেসরকারি খাতে চলে যায়, তখন র‌্যাঙ্কিং শুরু হয়। বিশ্বব্যাপী আমাদের মতো দেশগুলো ছাড়া উন্নত দেশগুলোতে র‌্যাঙ্কিংয়ের দিকে অনেক নজর দেয়া হয়। কারণ তাঁদের অর্থনীতির একটি বড় অংশ নির্ভর করে বিদেশি ছাত্রদের ওপর। কোন দেশের কোন বিশ্ববিদ্যালয় কত ভালো তা বোঝানোর জন্য র‌্যাঙ্কিং করা হয়। জাপান র‌্যাঙ্কিংয়ের জগতে আসার কাজটি শুরু করে ২০০০ খ্রিষ্টাব্দে, যখন বিশ্ববিদ্যালয়গুলো বেসরকারিকরণের কাজ শুরু হয়। লক্ষ্যটি ছিলো বিশ্ববিদ্যালয়গুলোকে প্রতিযোগিতার মধ্যে নিয়ে আসা। 

প্রতিযোগিতা ছাড়া কোন সেক্টরে উন্নতি আসতে পারে না মন্তব্য করে তিনি আরো বলেন, র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশের ভেতর ও বাইরে যেন প্রতিযোগিতা থাকে, এজন্য বস্তুত পক্ষে র‌্যাঙ্কিংয়ের কাজ শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংও মঞ্জুরি কমিশনের করা উচিত। কোন বিশ্ববিদ্যালয় কোন অবস্থাতে রয়েছে-এরকম একটা র‌্যাঙ্কিং হওয়া উচিত। কিন্তু বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সেটি করতে পারেনি, ফলে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রতিযোগিতা নেই। 

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে নতুন নির্দেশনা - dainik shiksha তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে নতুন নির্দেশনা জাল সনদেই সরকারকে হাইকোর্ট, নয় শিক্ষক অবশেষে ধরা - dainik shiksha জাল সনদেই সরকারকে হাইকোর্ট, নয় শিক্ষক অবশেষে ধরা মা*রা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি - dainik shiksha মা*রা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন মোখবার - dainik shiksha ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন মোখবার এমপিওভুক্ত হচ্ছেন ৩ হাজার শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ৩ হাজার শিক্ষক কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0047099590301514