নতুন নিয়োগ পাওয়া ইনডেক্সধারী শিক্ষকরা ইনক্রিমেন্ট পাবেন - এমপিও - দৈনিকশিক্ষা

নতুন নিয়োগ পাওয়া ইনডেক্সধারী শিক্ষকরা ইনক্রিমেন্ট পাবেন

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে তৃতীয় গণবিজ্ঞপ্তি অনুসারে নিয়োগ পাওয়া ইনডেক্সধারী শিক্ষকরা আগামী জুলাই মাসে ৫ শতাংশ ইনক্রিমেন্ট পাচ্ছেন। ইনডেক্সধারী শিক্ষকরা নতুন সমপদে বা উচ্চপদে নিয়োগ পাওয়ার পর ছয় মাস পূর্ণ না হওয়ার পরেও ইনক্রিমেন্ট পাবেন। যদিও জাতীয় পে স্কেলে ইনক্রিমেন্ট প্রাপ্তি জন্য চাকরির মেয়াদ ছয় মাস পূর্ণ হওয়ার বাধ্যবাধকতা ছিলো। কিন্তু ইনডেক্সধারী শিক্ষকদের সমপদে বা উচ্চপদে নিয়োগের পর ইনক্রিমেন্ট প্রাপ্তির জন্য ছয় মাস পূর্ণ হওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বিষয়টি জানিয়ে আদেশ জারি করা হয়েছে। গতকাল বুধবার আদেশটি প্রকাশ করা হয়।

উপসচিব সোনা মনি চাকমা স্বাক্ষরিত আদেশে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক ইনডেক্সধারী ও অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তির যথাযথভাবে নতুন সমপদে বা উচ্চতর পদে নিয়োগপ্রাপ্তির ক্ষেত্রে জাতীয় পে স্কেলের ১১(১) অনুচ্ছদ অনুযায়ী ইনক্রিমেন্ট প্রাক্তির জন্য এমপিওভুক্তির মেয়াদ ছয় মাস পূর্ণ হওয়ার প্রয়োজন নেই। 

২০২০ খ্রিষ্টাব্দে ৮ নভেম্বর এমপিওভুক্ত শিক্ষকদের ৫ শতাংশ প্রবৃদ্ধি ও ২০ শতাংশ বৈশাখী ভাতার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে বছরের জুলাই থেকেই শিক্ষকরা পাঁচ শতাংশ প্রবৃদ্ধি পাচ্ছেন। 

২০১৫ খ্রিষ্টাব্দে জারি হওয়া জাতীয় পে স্কেলের ১১(১) অনুচ্ছেদে উল্লেখ ছিলো, নতুন যোগদান করা কর্মচারীদের চাকরির মেয়াদ ছয় মাস পূর্ণ হলে তারা বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। 

কিন্তু এমপিওভুক্ত শিক্ষকরা নিয়োগ প্রচলিত নিয়োগ প্রক্রিয়া অনুসারে কোনো শিক্ষক আগে এমপিওভুক্ত হয়ে কোনো প্রতিষ্ঠানে এনটিআরসিএর মাধ্যমে সমপদে নিয়োগ সুপারিশ পেলে তাকে আগের পদ থেকে পদত্যাগ করে নতুন পদে যোগদান করে নতুন করে এমপিওভুক্ত হতে হয়। উচ্চপদে অর্থাৎ প্রতিষ্ঠান প্রধান বা সহকারী প্রধান পদে নিয়োগ প্রাপ্ত ইনডেক্সধারী শিক্ষকদের ক্ষেত্রেও একইভাবে আগের পদ ছেড়ে নতুন পদে যোগদান করে এমপিওভুক্ত হতে হয়। কিন্তু জাতীয় পে স্কেলের ছয় মাসের শর্ত থাকায় কয়েকবছর ধরে ইনডেক্সধারী বা এমপিও কোনো শিক্ষক সমপদ বা উচ্চপদে এমপি নীতিমালা অনুসারে নিয়োগ পাওয়ার পর ছয় মাস পূর্ণ না হলে বার্ষিক প্রবৃদ্ধির টাকা পেতেন না। সে জটিলতার সমাধান করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে আদেশটি জারি হওয়ার ফলে আগে থেকে এমপিভুক্ত বা ইনডেক্সধারী অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষকরা সমপদে বা উচ্চপদে নিয়োগ পাওয়া শিক্ষকরা নতুন নিয়োগের ছয় মাস পূর্ণ না হলেও ইনক্রিমেন্ট পাবেন।

গত ২৯ মে আদেশটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website