নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রস্তুতি নিচ্ছে মন্ত্রণালয় - এমপিও - দৈনিকশিক্ষা

নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রস্তুতি নিচ্ছে মন্ত্রণালয়

মুরাদ মজুমদার |

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রস্তুতি শুরু করছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন গ্রহণের সফটওয়্যার আপগ্রেড করা হচ্ছে। সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় সফটওয়্যার আপডেট করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর বাজেট বরাদ্দ থাকলে আগামী অর্থবছরে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

গত ২৯ মার্চ বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০২১ প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এরআগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, নীতিমালা জারির পর নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে আবেদন নেয়া হবে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানান, নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে সফটওয়্যার আপগ্রেড করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন নীতিমালা অনুসারে সফটওয়্যার আবেদন গ্রহণের জন্য উপযোগী করা হবে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সম্প্রতি অনুষ্ঠিত একটি সভায় এমপিওভুক্তির সফটওয়্যার আপগ্রেড করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন নীতিমালা অনুসারে এমপিওর আবেদন গ্রহণের সফটওয়্যারটি প্রস্তুত করা হবে।

নতুন সফটওয়্যার ব্যবহার করে কবে নাগাদ এমপিওর আবেদন গ্রহণ শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, আসছে অর্থবছরে নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির বাজেট বরাদ্দ পেলে আবেদন গ্রহণ করা হতে পারে।

এরআগে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছিলেন, পরিমার্জিত  নীতিমালা জারির পর নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন নেয়া হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের - dainik shiksha ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা - dainik shiksha পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে - dainik shiksha সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি - dainik shiksha শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার - dainik shiksha চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website