নতুন শিক্ষাক্রম নিয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়ানোয় গ্রেফতার ৪ - দৈনিকশিক্ষা

নতুন শিক্ষাক্রম নিয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়ানোয় গ্রেফতার ৪

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

নতুন জাতীয় শিক্ষাক্রম নিয়ে ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার এন্ড স্পেশাল ক্রাইমে (দক্ষিণ) বিভাগ।

গ্রেফতারকৃতরা হলো- আবুল হাসনাত কবির (৫১) ও গোলাম রাব্বী (৩৭), জাহাঙ্গীর কবির ও কাজী সাইফুল হক।

মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন ডিএমপি'র অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ। 

এর আগে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সহকারী সচিব আলমগীর হোসেন বাদী হয়ে অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে মামলা করেন।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে প্রবেশ করে অপ্রকাশিত বই প্রকাশসহ বিভিন্ন ধরনের মিথ্যা তথ্য প্রকাশ চালিয়ে আসছিলো কিছু অজ্ঞাত ব্যক্তি।

তিনি আরও বলেন, অজ্ঞাত এই ব্যক্তিরা ফেইসবুক আইডি, ফেইসবুক গ্রুপ ও পেইজে রাষ্ট্রের গুরুত্বপূর্ন বিভিন্ন ছবি ব্যবহার করে সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। এই সকল ফেসবুক গ্রুপ, ফেসবুক পেইজ চলমান শিক্ষানীতির বিরুদ্ধে অপপ্রচার ও শিক্ষানীতির বিরুদ্ধে আন্দোলনের বিভিন্ন তথ্য প্রচার করা হত।

এমন অভিযোগে আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। মামলার তদন্তে নেমে এই দুজনকে গ্রেফতার করে ডিবির সাইবার এন্ড স্পেশাল ক্রাইমে দক্ষিণ বিভাগ।

গ্রেফতারকৃত আসামিদের মধ্যে কেউ কেউ অনলাইনে শিক্ষাদান করতেন উল্লেখ করে হারুন বলেন, হাসনাত কবির অনলাইন ও অফলাইনে স্কুলের শিক্ষার্থীদের গণিত ক্লাস নিতেন। গনিত শিক্ষা বিষয়ক তার ফেইসবুক পেইজ, গ্রুপ এবং ইউটিউব চ্যানেল আছে।

তিনি তার এ সকল পেইজ এবং গ্রুপগুলো নতুন শিক্ষা করিকুলাম নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকর বক্তব্য এবং এনসিটিবি'র কর্মকর্তাদের সঙ্গে কথাপোকথন রেকর্ডিং বিনা অনুমতিতে প্রকাশ করছেন। আরেক গণিত শিক্ষক গোলাম রাব্বী গৃহশিক্ষক হিসেবে স্কুল শিক্ষার্থীদের গণিত পড়াতেন। তারা দুজনেই বর্তমান শিক্ষা ব্যবস্থা নিয়ে অনলাইনে গ্রুপ খুলে নানানভাবে অপপ্রচার করে সাইবার নিরাপত্তা আইনে বিভিন্ন ধারায় অপরাধ করছেন।

কাজী সাইফুল হক ও জাহাঙ্গীর কবির সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষাক্রম নিয়ে সমালোচনা ও শহিদ মিনারে মানবন্ধনের আয়োজন করে। 

নতুন শিক্ষাক্রম নিয়ে গুজব থেকে সতর্ক থাকার আহবান জানিয়েছে অতিরিক্ত কমিশনার বলেন, সঠিকভাবে না জেনে নতুন কারিকুলাম সম্পর্কে বিভ্রান্ত না হওয়া। ব্যক্তিগত কোনো মতামত প্রচার না করা। এছাড়া শিক্ষা পাঠ্যক্রম নিয়ে আপত্তিকর কোনো পোস্ট বা কার্যক্রম দেখলে আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করার অনুরোধ জানান। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।
দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ - dainik shiksha কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ - dainik shiksha ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা - dainik shiksha ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি - dainik shiksha পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত - dainik shiksha শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং - dainik shiksha মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে - dainik shiksha অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন please click here to view dainikshiksha website Execution time: 0.0034019947052002