ননএমপিও শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদ ৫ নভেম্বরের মধ্যে - বিবিধ - দৈনিকশিক্ষা

ননএমপিও শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদ ৫ নভেম্বরের মধ্যে

নিজস্ব প্রতিবেদক |
করোনা পরিস্থিতির মধ্যে দ্বিতীয় দফায় ননএমপিও শিক্ষক-কর্মচারীদের আর্থিক অনুদান দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। এ জন্য নতুন করে শিক্ষক-কর্মচারীদের তালিকা হালনাগাদের কাজ শুরু হয়েছে।
 
রোববার (২৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত এ-সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।
 
নির্দেশনায় বলা হয়, ইআইআইএনধারী সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ননএমপিও শিক্ষক-কর্মচারীদের তথ্যাদি ছক মোতাবেক জরুরি ভিত্তিতে প্রয়োজন।
 
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতাধীন সকল নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, স্কুল অ্যান্ড কলেজ, উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজের শিক্ষক-কর্মচারীদের তথ্যাদি জেলা শিক্ষা কর্মকর্তা/উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে হালনাগাদ করে সংযুক্ত ছক মোতাবেক আগামী ৫ নভেম্বরের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত ওয়েবসাইটে পাঠাতে হবে।
 
এতে আরও বলা হয়, ছক আকারে শিক্ষক-কর্মচারীদের নামের ইংরেজি বানান, এনআইডি কার্ডের অনুরূপ হতে হবে, প্রদত্ত মোবাইল নম্বরের এনআইডির সাথে মিল থাকতে হবে। এসব তথ্য সহজীকরণের জন্য পূর্বে প্রাপ্ত জেলাভিত্তিক একটি তালিকা প্রেরণ করা হয়েছে। তার প্রকৃত তথ্যাদি সন্নিবেশন করতে এই তালিকায় সংযোজন/বিয়োজন হালনাগাদ করতে বলা হয়েছে।
 
করোনা পরিস্থিতির কারণে গত আট মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে ননএমপিও শিক্ষক-কর্মচারীদের বেতন বন্ধ রয়েছে। তাদের মানবেতর জীবনযাপনের কথা চিন্তা করে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সরকারিভাবে অনুদান দেয়া হয়। বর্তমানে দ্বিতীয় ধাপে এ অনুদানের জন্য নতুন করে তথ্য হালনাগাদ করার কাজ শুরু করা হয়েছে।
 
 
এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) মোমিনুর রশিদ আমিন বলেন, ননএমপিও শিক্ষক-কর্মচারীদের নতুন করে তথ্য হালনাগাদ করা হচ্ছে। ইতোমধ্যে এ-সংক্রান্ত নির্দেশনা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে পাঠানো হয়েছে।
 
মাঠপর্যায়ের কর্মকর্তাদের এ তালিকা নতুন করে ছক আকারে পাঠাতে বলা হয়েছে। তবে নতুন কবে অনুদান দেয়া হবে সে বিষয়ে এখনে সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।
এসএসসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু ২ ডিসেম্বর - dainik shiksha এসএসসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু ২ ডিসেম্বর ৪২ ও ৪৩তম বি‌সিএ‌সের বিজ্ঞ‌প্তি প্রকাশ - dainik shiksha ৪২ ও ৪৩তম বি‌সিএ‌সের বিজ্ঞ‌প্তি প্রকাশ সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ আয়কর রিটার্ন জমা দেয়া যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha আয়কর রিটার্ন জমা দেয়া যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website