নার্সিংয়ের প্রশ্নফাঁসে জড়িত প্রশ্নকর্তারা, তদন্ত কমিটি - দৈনিকশিক্ষা

নার্সিংয়ের প্রশ্নফাঁসে জড়িত প্রশ্নকর্তারা, তদন্ত কমিটি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

ঘুরেফিরে নার্সিং কলেজের প্রশ্নফাঁসের সঙ্গে জড়িতপ্রশ্নপত্র প্রণয়নকারী শিক্ষকরাই। গত কয়েক বছরে নার্সিং কলেজের বিভিন্ন পরীক্ষার যত প্রশ্ন ফাঁস হয়েছে সেখানে অভিযোগের তীর শিক্ষকদের বিরুদ্ধেই গেছে। 

সম্প্রতি  বগুড়া নার্সিং কলেজে প্রশ্নপত্র প্রণয়ন করেন এমন তিন শিক্ষকের বিরুদ্ধে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। প্রশ্নপত্র বিক্রি করার সময়কার শিক্ষক-পরীক্ষার্থীর অডিও রেকর্ডও মন্ত্রণালয় পর্যন্ত পৌঁছেছে। এমন নানা অভিযোগে কলেজটির তিনজন শিক্ষককে সাময়িক বহিষ্কার করেছে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর। এ ছাড়া একজন নার্সিং ইন্সট্রাক্টরের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ উঠেছে।এসব অভিযোগ তদন্তের জন্য মন্ত্রণালয় থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বহিষ্কার হওয়া শিক্ষকরা হলেন- বগুড়া নার্সিং কলেজের প্রভাষক মুসতা-নূর-সুলতানা, প্রভাষক গুলনাহার খাতুন ও সহযোগী অধ্যাপক মো. আব্দুল  বারী সরকার।

প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ ওঠার পর তিন বিভাগের নার্সিং কলেজের বিএসসি ইন নার্সিং, বিএসসি ইন পাবলিক হেলথ ও বিএসসি ইন মিডওয়াইফারির প্রথম ও দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে। 

১লা ফেব্রুয়ারি বৃহস্পতিবার নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক (শিক্ষা ও শৃঙ্খলা) মুহাম্মদ শাখীর আহম্মদ চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে তাদেরকে বহিষ্কার করা হয়।

ওই আদেশে বলা হয় বগুড়া নার্সিং কলেজের ওই তিন শিক্ষককে প্রশাসনিক কারণে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো। একইদিন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বিশ্ববিদ্যালয়ের অধীনে অধিভুক্ত নার্সিং কলেজসমূহে ৪ঠা ফেব্রুয়ারি ২০২৪ তারিখ থেকে অনুষ্ঠিতব্য সকল বিএসসি ইন নার্সিং, বিএসসি ইন পাবলিক হেলথ নার্সিং (পোস্ট বেসিক) এবং বিএসসি ইন মিডওয়াইফারি (পোস্ট বেসিক) প্রথম ও দ্বিতীয় বর্ষ  চূড়ান্ত (নতুন ও পুরাতন) পরীক্ষা-২০২২ পরবর্তী নির্দেশ দেয়া না পর্যন্ত স্থগিত করা হলো। 

এদিকে, প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ মন্ত্রণালয়ের নজরে আসার পর পরই স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ শিক্ষকদের বিরুদ্ধে আসা অভিযোগ তদন্তের জন্য তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। কমিটিতে মন্ত্রণালয়ের নার্সিং শিক্ষা অধিদপ্তরের যুগ্ম সচিবকে আহ্বায়ক করা হয়েছে। এ ছাড়া রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ও বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের ডেপুটি রেজিস্ট্রার-২ কে কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে। নার্সিং শিক্ষা শাখার ওই অফিস আদেশে বলা হয়েছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৪ঠা ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য পোস্ট বেসিক বিএসসি ইন নার্সিং, পোস্ট বেসিক বিএসসি ইন মিডওয়াইফারি ১ম ও ২য় বর্ষের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে একটি অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দেয়ার জন্য তদন্ত কমিটি গঠন করা হলো।

কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ - dainik shiksha কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ - dainik shiksha ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা - dainik shiksha ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি - dainik shiksha পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত - dainik shiksha শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং - dainik shiksha মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে - dainik shiksha অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন please click here to view dainikshiksha website Execution time: 0.0037188529968262