নিউজিল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা - দৈনিকশিক্ষা

নিউজিল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিনামূল্যে স্নাতক এবং স্নাতকোত্তরে অধ্যায়নের সুযোগ দিচ্ছে নিউজিল্যান্ডের অকল্যান্ড ইউনিভার্সিটি। অকল্যান্ড ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এক্সিলেন্স স্কলারশিপ”-এর আওতায় নির্বাচিত ৫০ জন শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশসহ অন্যান্য দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ।

নিউজিল্যান্ডের অকল্যান্ডে অবস্থিত অকল্যান্ড বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি নিউজিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একটি কনস্টিটিউয়েন্ট কলেজ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৮৩ খ্রিষ্টাব্দে । এটি নিউজিল্যান্ডের বৃহত্তম, সবচেয়ে ব্যাপক এবং সর্বোচ্চ  র‌্যাংঙ্কযুক্ত বিশ্ববিদ্যালয় এবং ধারাবাহিকভাবে বিশ্বের শীর্ষ ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে।

সুযোগ-সুবিধা: স্নাতক এবং স্নাতকোত্তর অধ্যয়নের জন্য ১০ হাজার ডলার পর্যন্ত, যা বাংলাদেশি টাকায় প্রায় ১০ লক্ষ টাকা. দেয়া হবে। 

যোগ্যতাসমূহ: আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে । স্নাতকের জন্য মাধ্যমিক বা পোস্ট-সেকেন্ডারি পাশ হতে হবে। স্নাতকোত্তরের জন্য স্নাতক ডিগ্রীধারী হতে হবে। ইংরেজি ভাষার দক্ষ হতে হবে । একাডেমিক ফলাফল ভালো থাকতে হবে।

অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল-অনুষদ: অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদে পড়ার সুযোগ রয়েছে। যেমন-কলা অনুষদ, সৃজনশীল কলা ও শিল্প অনুষদ, শিক্ষা ও সমাজকর্ম অনুষদ এবং প্রকৌশল অনুষদ।
এ ছাড়া, চিকিৎসা ও স্বাস্থ্য বিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ, অকল্যান্ড ল স্কুল, গ্রাফটনে মেডিক্যাল স্কুল এবং ব্যবসা স্কুল।

আবেদন প্রক্রিয়া: সাধারণত স্কলারশিপের আবেদনের শেষ তারিখের ছয় সপ্তাহ আগে আবেদনের লিংক উন্মুক্ত করা হয়। এ বিষয়ে আরো বিস্তারিত জানতে ওয়েবসাইট ভিজিট করা যেতে পারে।  

 

সরকারি চাকরিজীবীদের ৫ শতাংশ প্রণোদনা আগামী অর্থবছরেও থাকছে - dainik shiksha সরকারি চাকরিজীবীদের ৫ শতাংশ প্রণোদনা আগামী অর্থবছরেও থাকছে গরিব মানুষের লেখাপড়ার কি দরকার, ছাত্রীকে অধ্যক্ষ - dainik shiksha গরিব মানুষের লেখাপড়ার কি দরকার, ছাত্রীকে অধ্যক্ষ রেমালের প্রভাব: খুলনা-বরিশালে ক্লাস-পরীক্ষা স্থগিতের দাবি - dainik shiksha রেমালের প্রভাব: খুলনা-বরিশালে ক্লাস-পরীক্ষা স্থগিতের দাবি যশোর শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান অধ্যাপক মর্জিনা আক্তার - dainik shiksha যশোর শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান অধ্যাপক মর্জিনা আক্তার এসএসসিতে ফেল করলেও একাদশে ভর্তির সুযোগ - dainik shiksha এসএসসিতে ফেল করলেও একাদশে ভর্তির সুযোগ অবৈধ এমপিওভুক্তির বৈধ বাতিলকরণ! - dainik shiksha অবৈধ এমপিওভুক্তির বৈধ বাতিলকরণ! র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0055551528930664