নিম্নমানের সরঞ্জাম ব্যবহার : স্কুল ভবনের নির্মাণকাজ বন্ধ করে দিল এলাকাবাসী - স্কুল - দৈনিকশিক্ষা

নিম্নমানের সরঞ্জাম ব্যবহার : স্কুল ভবনের নির্মাণকাজ বন্ধ করে দিল এলাকাবাসী

গাজীপুর প্রতিনিধি |

গাজীপুর কালিয়াকৈরে নয়ানগর সরকারি প্রাথমিক উচ্চ বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের তত্ত্বাবধানে নির্মিত এই ভবনের কাজে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার এবং শিডিউল বহির্ভূতভাবে কাজ করায় চলমান নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী। ছয় মাস আগে কাজের শুরুতেই নিম্নমানের নির্মাণসামগ্রী এবং অনিয়মের কারণে কাজ বন্ধ করে দেয় এলাকাবাসী। পরে এলাকাবাসী ও স্কুল পরিচালনা কমিটির কাছে ভালো কাজের প্রতিশ্রুতি দিয়ে পুনরায় কাজ শুরু করে প্রতিষ্ঠানটি। চলমানকাজ পরিদর্শনে গিয়ে শিডিউল বহির্ভূতভাবে ভবনের ছাদ ছোট করে নির্মাণ, দরজা-জানালার শিটসহ নিম্নমানের কাজের কারণে পুনরায় কাজ বন্ধ করে দেয় এলাকাবাসী।

উপজেলার সূত্রাপুর ইউনিয়ন পরিষদের মেম্বার এনায়েত হোসেন কুব্বত, সাবেক মেম্বার শামছুল হক, নুরনেছ আলী ও মুকদম আলীসহ স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, ‘নির্মাণ কাজের শুরু থেকেই নিম্নমানের সামগ্রী ও অনিয়মের কারণে আমরা কাজ বন্ধ রাখতে বলি। পরে তারা আবারও কাজ শুরু করে। ভবনের ছাদ ঢালাইয়ের সময় শিডিউল বহির্ভূতভাবে ছোট করে ভবনের ছাদ নির্মাণ করায় আমরা এলাকাবাসীর সহযোগিতায় কাজ বন্ধ করে দিয়েছি।’ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহ আলম জানান, তিনি চান কোমলমতি শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে সঠিক নিয়মে শিডিউল অনুযায়ী ভবণ নির্মাণ করা হোক। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. সাইজুদ্দিন সাজু বলেন, তারা শুরুতেই নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের প্রতিবাদ করেন। এক মাস আগে পুনরায় অনিয়মকালে তারা হাতেনাতে ধরে কাজ বন্ধ করে দেন এবং বিষয়টি উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় উপস্থিত সবাইকে জানানো হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মজিবুর ট্রেডার্সের মালিক মো. মজিবুর রহমানের মোবাইল ফোনে বারবার কল করলেও তিনি ফোন রিসিভ করেননি।

উপজেলা এলজিইডির উপসহকারী প্রকৌশলী ও তদারকি কর্মকর্তা মো. সেলিম হোসেন জানান, শিডিউল বহির্ভূত নয়, মিস্ত্রিদের কারণে স্কুলভবন নির্মাণে কিছু ত্রুটি হয়েছে। ত্রুটিগুলো সংশোধনের চেষ্টা করা হচ্ছে। কালিয়াকৈর উপজেলা প্রকৌশলী সরকার সাজ্জাদ কবীরও একই ত্রুটির কথা স্বীকার করেন। তবে এতে মূল ভবনের কোনো ক্ষতি হবে না বলে দাবি করেন।

উপজেলা শিক্ষা কর্মকর্তা রমিতা ইসলাম বলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. সাইজুদ্দিন উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় স্কুল ভবন নির্মাণে অনিয়মের বিষয়টি জানিয়েছেন। ভবন নির্মাণ বন্ধের বিষয়টি তার জানা নেই।

উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ - dainik shiksha উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ স্কুল-কলেজ খোলা এখনও ঝুঁকিপূর্ণ, মত আওয়ামী লীগ নেতাদের - dainik shiksha স্কুল-কলেজ খোলা এখনও ঝুঁকিপূর্ণ, মত আওয়ামী লীগ নেতাদের লেখক মুশতাকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন - dainik shiksha লেখক মুশতাকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন ডিজিটাল আইনকে কবরে দেয়ার সময় এসেছে : ডা. জাফরুল্লাহ - dainik shiksha ডিজিটাল আইনকে কবরে দেয়ার সময় এসেছে : ডা. জাফরুল্লাহ প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ - dainik shiksha প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের - dainik shiksha পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার please click here to view dainikshiksha website