নির্দেশ না মানলে শিক্ষক-প্রতিষ্ঠানের এমপিও বন্ধ - দৈনিকশিক্ষা

নির্দেশ না মানলে শিক্ষক-প্রতিষ্ঠানের এমপিও বন্ধ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দৈনিকশিক্ষা প্রতিবেদক : শিক্ষকদের বেতন-অবকাঠামোগত সুবিধা নিয়ে কোনো বেসরকারি স্কুল ভর্তি প্রক্রিয়াসহ বিভিন্ন বিষয়ে সরকারি নির্দেশনা না মানলে প্রতিষ্ঠান ও শিক্ষকদের এমপিও বন্ধ বা স্থগিত করার নির্দেশ দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বেশ কিছু বেসরকারি স্কুল সরকারি নির্দেশনা না মেনে নিজেরা ভর্তি পরীক্ষার আয়োজনের করছে জানিয়ে তিনি বলেন, সরকারি সুবিধা নিয়ে কোনো স্কুল বা শিক্ষক নির্দেশনা না মানলে এমপিও বন্ধ হওয়া উচিত। প্রতিষ্ঠান পর্যায়ে নির্দেশনা অমান্য করলে প্রতিষ্ঠানের এবং ব্যক্তি নির্দেশনা অমান্য করতে ওই ব্যক্তির এমপিও স্থগিত করতে তিনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদকে নির্দেশনা দেন।

মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেয়ার সময় তিনি এমন নির্দেশনা দেন।

উপমন্ত্রী জানান, আমাদের অনেক প্রতিষ্ঠান আছে যারা সরকারি সুবিধা নেন। প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-অবকাঠামোগত সুবিধা দেয় সরকার। কিন্তু সরকারের সিদ্ধান্ত বা নির্দেশনা তারা মানতে চান না। কেন্দ্রীয় লটারিতে না এসে নিজেরা ভর্তি পরীক্ষা নিয়ে স্কুলে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করেন।

তিনি বলেন, কিছু শিক্ষা প্রতিষ্ঠানের একটি মানসিকতা সৃষ্টি হয়েছিলো রেডিমেড শিক্ষার্থী নেয়ার। রেডিমেড শিক্ষার্থী নেবো, কোচিং করিয়ে ভালো ফল করাবো। তাহলে শিক্ষকদের এমপিও-অবকাঠামো দেয়ার প্রয়োজন কি।

মহিবুল হাসান চৌধুরী নওফেল আরো বলেন, আমাদের একটা সিদ্ধান্তে আসতে হবে, যারা যারা সরকারের এমপিও প্রাপ্য প্রতিষ্ঠান তারা যদি শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা বা নানা ধরণের নির্দেশনা না মানে তাহলে তাদের এমপিও সুবিধা স্থগিত করা উচিত। ব্যক্তির ক্ষেত্রে হলে ব্যাক্তির, প্রতিষ্ঠানের ক্ষেত্রে হলে প্রতিষ্ঠানের। তা না হলে আমাদের মানোন্নয়নের জন্য বা পরিবর্তনের যেসব কাজ করা হচ্ছে সেগুলো করাটা কঠিন হয়ে যাবে। নতুন শিক্ষাক্রমের সুযোগ নিয়ে কোথাও কোথাও এমনটা হচ্ছে। অপপ্রচারতো হচ্ছেই। 

তিনি আরো বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের উদ্দেশে বলবো, যারা ভর্তি নীতিমালাসহ বিভিন্ন নির্দেশনা মানছেন না তাদের চিহ্নিত করে তাদের এমপিও স্থগিত করার ব্যবস্থা নিন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।
দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ - dainik shiksha কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ - dainik shiksha ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা - dainik shiksha ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি - dainik shiksha পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত - dainik shiksha শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং - dainik shiksha মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে - dainik shiksha অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন please click here to view dainikshiksha website Execution time: 0.0031449794769287