মন্ত্রণালয়কে বুড়ো আঙুল দেখালো সামসুল হক খান স্কুল - দৈনিকশিক্ষা

মন্ত্রণালয়কে বুড়ো আঙুল দেখালো সামসুল হক খান স্কুল

রুম্মান তূর্য |

দৈনিকশিক্ষা প্রতিবেদক: হাইস্কুলের ভর্তি নীতিমালায় পরীক্ষা নেয়া নিষিদ্ধ। কেন্দ্রীয় লটারির মাধ্যমে ভর্তিচ্ছু বাছাইয়ের নিয়ম বেঁধে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কোনো স্কুল কর্তৃপক্ষ এ নিয়ম না মেনে ভর্তি পরীক্ষা নিলে কঠোর ব্যবস্থা নেয়ারও নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু  বিদ্যমান নীতিমালা ও নির্দেশনাকে বুড়ো আঙুল দেখিয়ে কেন্দ্রীয় লটারিতে নির্বাচিত ভর্তিচ্ছুদের ফের ভর্তি পরীক্ষা নিয়েছে বহু বিতর্কিত রাজধানীর ডেমরার সামসুল হক খান স্কুল এন্ড কলেজ। যদিও স্কুল কর্তৃপক্ষ বলছে, এটা ভর্তি নয়, প্রাক-যাচাই পরীক্ষা। এতে লটারির ফল প্রভাবিত হবে না। 

গতকাল শুক্রবার সকাল নয়টা থেকে এ পরীক্ষা আয়োজন করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। নির্বাচিত শিক্ষার্থীদের অভিভাবক ও প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। পরীক্ষার হলের কিছু ছবিও এসেছে দৈনিক আমাদের বার্তার হাতে।

গতকাল সকালে লটারিতে একাধিক নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবক অভিযোগ করে দৈনিক আমাদের বার্তাকে জানান, কেন্দ্রীয় লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের পরীক্ষা নিচ্ছে সামসুল হক খান স্কুল এন্ড কলেজ। নির্বাচিত শিক্ষার্থীদের আগেই বলা হয়েছিলো শুক্রবার সকাল নয়টায় আসতে। সকালে স্কুলে যাওয়ার পর বাচ্চাদের  একটি রুমে নিয়ে পরীক্ষা শুরু করে কর্তৃপক্ষ। তারা বাচ্চাদের পরীক্ষার খাতা দিয়েছে। খাতায় প্রশ্নের উত্তর লিখছে বাচ্চারা। এ বিষয়ে আগে কিছুই জানানো হয়নি।

সর্বশেষ গত ২৮ নভেম্বর সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি লটারির ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি স্কুলে ভর্তিতে পরীক্ষা নিতে নিষেধ করেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদকে বলেন, ভর্তির জন্য শিক্ষার্থী বাছাইয়ে কোনো স্কুল পরীক্ষা নিলে কঠোর ব্যবস্থা নিতে। ভর্তি নীতিমালাতেও পরীক্ষা না নেয়ার নির্দেশনা আছে।

পরীক্ষার বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মাহবুবুর রহমান মোল্লা দৈনিক আমাদের বার্তাকে বলেন, এটি পরীক্ষা না, যাচাই-বাছাই। আমরা বাচ্চার কাছে দুই একটি প্রশ্ন মুখে মুখে বা বোর্ডে লিখে করছি। তার উত্তর সে খাতায় লিখছে। কোনো ছাপানো বা লিখিত প্রশ্ন দেয়া হয়নি। এর মাধ্যমে ভর্তি প্রভাবিত হবে না। নীতিমালায় যাচাই বাছাই করে ভর্তি নিতে বলা হয়েছে। আমরা শুধু দেখতে চাই ক্লাস থ্রিতে যে বাচ্চা ভর্তি হবে সে টুতে পড়ে আসছে কী-না, এতোটুকুই।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ - dainik shiksha কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ পরীক্ষা শুরুর আগেই উত্তরপত্রের ছড়াছড়ি, দু’জনকে জিজ্ঞাসাবাদ - dainik shiksha পরীক্ষা শুরুর আগেই উত্তরপত্রের ছড়াছড়ি, দু’জনকে জিজ্ঞাসাবাদ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ ট্যাক্স দিতেই হবে: আপিল বিভাগ - dainik shiksha বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ ট্যাক্স দিতেই হবে: আপিল বিভাগ বাবার মরদেহ ঘরে রেখে পরীক্ষার কেন্দ্রে মেমেসিং মারমা - dainik shiksha বাবার মরদেহ ঘরে রেখে পরীক্ষার কেন্দ্রে মেমেসিং মারমা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ - dainik shiksha সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ কেন্দ্র সচিব ও হল সুপারসহ চারজনকে অব্যাহতি - dainik shiksha কেন্দ্র সচিব ও হল সুপারসহ চারজনকে অব্যাহতি দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন please click here to view dainikshiksha website Execution time: 0.0033719539642334