নেচে, গেয়ে, খেলাচ্ছলে বাচ্চাদের পড়াচ্ছেন শিক্ষিকা! - স্কুল - দৈনিকশিক্ষা

নেচে, গেয়ে, খেলাচ্ছলে বাচ্চাদের পড়াচ্ছেন শিক্ষিকা!

দৈনিকশিক্ষা ডেস্ক |

ছাত্র ছাত্রীদের কাছে পড়ার বিষয়কে সহজবোধ্য করে তুলতে নিজস্ব কৌশল প্রয়োগ করতে দেখা যায় অনেক শিক্ষককেই। কেউ ছক কেটে সেই বিষয় বুঝিয়ে দেন, কেউ আঁকার মাধ্যমে, কেউ আবার গল্প, খেলার ছলে। মাস খানেক আগে একটি ভিডিও প্রকাশ্যে এসেছিল, যেখানে এক ভারতীয় বংশোদ্ভূত শিক্ষককে বিদেশের একটি স্কুলে ছড়ার মাধ্যমে ত্রিকোণমিতি বোঝাতে দেখা গিয়েছিল। তেমনই আরও একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। এ বার আর বিদেশ নয়। এ দেশেরই। বিহারের একটি স্কুলে।

বিহারের বাঁকা জেলার একটি সরকারি স্কুলে গানের মাধ্যমে পড়া বোঝাচ্ছেন এক শিক্ষিকা। সেই গানের মধ্যেই লুকোচুরি খেলাচ্ছেন পড়ুয়াদের। তার পড়ানোর ধরন দেখে অনেকেই প্রশংসা করছেন। ভিডিওতে দেখা যাচ্ছে, ক্লাসের ভিতরে গানের তালে তালে নাচছেন শিক্ষিকা। তাকে অনুসরণ করছে পড়ুয়ারা। হাত-পা নেড়ে অভিনয় করে পড়ুয়াদের সেই গানের তালেই পড়া বোঝাচ্ছেন শিক্ষিকা। বিহারে শিক্ষার হাল নিয়ে যখন মাঝেমধ্যেই প্রশ্ন ওঠে, সেই রাজ্যের এক স্কুলের শিক্ষিকার পড়ানোর এই অভিনব কৌশল আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। আইএএস দীপক কুমার সিংহ সেই ভিডিও শেয়ার করেছেন। যদিও ভিডিওটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিওটি দেখতে ক্লিক করুন

দাবি করা হচ্ছে, ভিডিওতে যে শিক্ষিকাকে দেখা যাচ্ছে তার নাম খুশবু কুমারী। ১৯৮৬ খ্রিষ্টাব্দে সাব্বির কুমার এবং অনুরাধা পড়ওয়ালের গাওয়া ‘বিল্লি বলি মিয়াঁও’ গানটি গাইতে দেখা গেল তাকে। পড়ুয়াদেরও তার সঙ্গে গাইতে বললেন। সেই ভিডিওটিই এখন ভাইরাল। নেচে, গেয়ে এবং খেলাচ্ছলে শিক্ষিকার পড়ানোর এই কৌশল মন কেড়েছে নেটাগরিকদের।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না - dainik shiksha কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের - dainik shiksha বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি - dainik shiksha স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা - dainik shiksha দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা please click here to view dainikshiksha website Execution time: 0.0042860507965088