পদত্যাগ করলেন ইসরাইলের যু*দ্ধকালীন মন্ত্রী, চাপে নেতানিয়াহু - দৈনিকশিক্ষা

পদত্যাগ করলেন ইসরাইলের যু*দ্ধকালীন মন্ত্রী, চাপে নেতানিয়াহু

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

গাজা যুদ্ধের অবসান ও বন্দিদের মুক্তি নিশ্চিত করতে দেশ ও বিদেশের ব্যাপক চাপে রয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এমন পরিস্থিতিতে পদত্যাগের ঘোষণা দিয়েছেন যুদ্ধকালীন মন্ত্রিসভার একমাত্র মধ্যপন্থি সদস্য এবং বিরোধী নেতা বেনি গানৎস।  

এ অবস্থায় আরও বেশি চাপে পড়ে যাচ্ছেন নেতানিয়াহু।

সোমবার (১০ জুন) ডয়েচে ভেলে এক প্রতিবেদনে জানায়, গাজায় সামরিক অভিযান ও হিজবুল্লাহর সঙ্গে সংঘাতের মাঝে নেতানিয়াহু নতুন সমস্যার মুখে পড়েছেন। তার যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বেনি গানৎস। তিনি ২০২২ খ্রিষ্টাব্দের ৭ অক্টোবর জাতীয় ঐক্যের স্বার্থে নেতানিয়াহুর মন্ত্রিসভায় যোগ দিয়েছিলেন।

এমনিতেই গাজায় চলমান সামরিক অভিযানকে কেন্দ্র করে ইসরায়েলি প্রধানমন্ত্রী দেশ ও বিদেশের প্রবল চাপে রয়েছেন। ইসরায়েলের অভ্যন্তরীণ রাজনীতির কারণেও তার সরকারের অস্তিত্ব হুমকির মুখে পড়ছে। এরই মধ্যে গতকাল রোববার গানৎসের পদত্যাগ ইসরায়েলের রাজনীতিতে সংকট তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে।  

বিশ্লেষকরা বলছেন, বেনি গানৎসের পদত্যাগ ইসরায়েলে অস্থিরতা সৃষ্টি করবে। সরকার পতনের কোনো আশঙ্কা নেই, তবে নেতানিয়াহুকে তার কট্টরপন্থী সদস্যদের ওপর অনেক বেশি নির্ভরশীল হতে হবে। এতে করে বন্ধুপ্রতীম যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সমস্যা হতে পারে। নেতানিয়াহুও তার সরকার টিকিয়ে রাখতে মার্কিন প্রশাসনের অনেক চাপ উপেক্ষা করছেন।

মে মাসে যুদ্ধকালীন সরকার ছেড়ে দেবেনে বলে ঘোষণা দিয়েছিলেন গানৎস। সে সময় তিনি বলেছিলেন, নেতানিয়াহু গাজা যুদ্ধ পরবর্তী পরিকল্পনা প্রকাশে ব্যর্থ হলে তিনি সরকার ছাড়বেন। তখন ধারণা করা হচ্ছিল, চলতি সপ্তাহের শনিবার তিনি পদত্যাগ করবেন। কিন্তু সেদিন ইসরায়েলি বাহিনী এক অভিযানে গাজায় হামাসের হাতে বন্দি চার জিম্মিকে উদ্ধার করলে পদত্যাগের ঘোষণা স্থগিত করেন তিনি।

গানটস ৮ জুনের মধ্যে নেতানিয়াহুর কাছে রাজনৈতিক সমাধান সূত্রের খসড়া দাবি করেছিলেন। কিন্তু সেটি না পেয়ে তিনি রোববার পদত্যাগের ঘোষণা দেন। গানৎস বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত জয়ের দিকে এগোনোর পথে বাধা সৃষ্টি করছেন৷ তাই ভারাক্রান্ত মনে আমাদের মন্ত্রিসভা ত্যাগ করতে হচ্ছে।

ইসরায়েলি সেনাবাহিনীর সাবেক কমান্ডার ও প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎস আগাম নির্বাচনের আহ্বানও জানান। তিনি বলেন, এমন একটি নির্বাচন হওয়া প্রয়োজন, যেখানে এমন একটি সরকার আসবে যারা জনগণের আস্থা অর্জন ও চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম। সবার মতামতের ভিত্তিতে নির্বাচনের তারিখ নির্ধারণ করতেও তিনি নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, নেতানিয়াহু সরকারের পতন ঘটলে গানৎসই পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন বলে ইসরায়েলের রাজনৈতিক মহলে গুঞ্জন উঠেছে।

মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি - dainik shiksha মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি - dainik shiksha অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে - dainik shiksha শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী - dainik shiksha ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ - dainik shiksha গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার - dainik shiksha বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার please click here to view dainikshiksha website Execution time: 0.0031471252441406