পদার্থ বিজ্ঞানে সত্যেন্দ্র নাথ বোসের অবদান অসামান্য : ঢাবি উপাচার্য - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

পদার্থ বিজ্ঞানে সত্যেন্দ্র নাথ বোসের অবদান অসামান্য : ঢাবি উপাচার্য

ঢাবি প্রতিনিধি |

পদার্থ বিজ্ঞানকে সমৃদ্ধ করার পেছনে বিশ্ববরেণ্য বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্র নাথ বোসের অসামান্য অবদান রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার সত্যেন্দ্র নাথ বোসের ১২৯তম জন্মবার্ষিকী উপলক্ষে এক সেমিনারে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় বোস সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডি অ্যান্ড রিসার্চ ইন ন্যাচারাল সায়েন্সেস্ সেমিনারের আয়োজন করে।

উপাচার্য আরও বলেন, সত্যেন্দ্রনাথ বসু তার অসাধারণ গবেষণা কার্যক্রমের মাধ্যমে বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের সংস্পর্শে আসেন। আইনস্টাইনের সঙ্গে সম্পৃক্ত হয়ে তিনি পদার্থ বিজ্ঞানের গবেষণাকে আরও সমৃদ্ধ করে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন।

তিনি আরও বলেন, সত্যেন বোস মৌলিক গবেষণা ও পারস্পরিক সহযোগিতার বিষয়টি আমাদের গভীরভাবে অনুধাবন করতে শিখিয়েছেন। বোসের বৈজ্ঞানিক দর্শন ও শক্তিশালী মূল্যবোধকে ধারণ করে গবেষণা পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান উপাচার্য।

সেন্টারের পরিচালক অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ বিশেষ অতিথির বক্তব্য দেন। সেমিনারে ভারতের এস এন বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেসের পরিচালক অধ্যাপক ড. তনুশ্রী সাহা দাশগুপ্ত মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য দেন পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা।

অধ্যাপক ড. তনুশ্রী সাহা দাশগুপ্ত মূল প্রবন্ধে বিজ্ঞানী সতেন্দ্রনাথ বসুর জন্ম, শিক্ষা, কর্মজীবন, গবেষণা, স্বীকৃতি ও সম্মাননা, কোয়ান্টাম পরিসংখ্যান ও বোস-আইনস্টাইন তত্ত্বসহ নানা দিক বিস্তারিতভাবে তুলে ধরেন।

স্কুল-কলেজ শিক্ষকদের জানুয়ারির এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জানুয়ারির এমপিওর চেক ছাড় যুগের তাগিদে বইয়ের ডিজিটাল ভার্সন জরুরি : প্রধানমন্ত্রী - dainik shiksha যুগের তাগিদে বইয়ের ডিজিটাল ভার্সন জরুরি : প্রধানমন্ত্রী একাদশে ভর্তি : চতুর্থ ধাপে আবেদন শুরু ৬ ফেব্রুয়ারি - dainik shiksha একাদশে ভর্তি : চতুর্থ ধাপে আবেদন শুরু ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থী-অবকাঠামো নেই তবুও সরকারি স্কুল! - dainik shiksha শিক্ষার্থী-অবকাঠামো নেই তবুও সরকারি স্কুল! স্কুল পরিবর্তন করা শিক্ষার্থীরা যেভাবে উপবৃত্তি পাবেন - dainik shiksha স্কুল পরিবর্তন করা শিক্ষার্থীরা যেভাবে উপবৃত্তি পাবেন প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দেয়ায় স্কুলের সভাপতিকে মারধর - dainik shiksha প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দেয়ায় স্কুলের সভাপতিকে মারধর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য দৈনিকশিক্ষার নতুন উদ্যোগ - dainik shiksha পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য দৈনিকশিক্ষার নতুন উদ্যোগ দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0084981918334961