পরিবার পরিকল্পনা অধিদপ্তরে ৫৬০ নিয়োগ বিজ্ঞপ্তি - দৈনিকশিক্ষা

পরিবার পরিকল্পনা অধিদপ্তরে ৫৬০ নিয়োগ বিজ্ঞপ্তি

দৈনিক শিক্ষা ডেস্ক |

সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন পরিবার পরিকল্পনা অধিদফতরে জনবল নিয়োগ দেয়া হবে। অধিদফতরের সারা দেশের অফিসগুলোতে রাজস্ব খাতে শূন্য পদে বেশিরভাগ নিয়োগ দেয়া হবে। আরও কিছু পরিদর্শিকাও নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সরকারি চাকরি করার প্রতীতি থাকলে আপনিও আবেদন করতে পারেন পরিবার পরিকল্পনা অধিদফতরে। তার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার। প্রস্তুতি শুরু করুন এখন থেকেই। শান দিন নিজের যোগ্যতায়।
কোন পদে কতজন

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, পরিবার পরিকল্পনা অধিদফতরের সারা দেশের অফিসগুলোয় রাজস্ব খাতে শূন্য পদে নিয়োগ দেয়া হবে ৩৩৬ জন। এ ছাড়া ২২৪ জন পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণার্থী নিয়োগ দেবে একই অধিদফতর। রাজস্ব খাতে যেসব পদে নিয়োগ দেয়া হবে সেগুলো হচ্ছে- উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ১১৩ জন, ফার্মাসিস্ট পদে ২৩, প্রিন্টিং প্রেস সুপারভাইজার, স্ক্রিপ্ট রাইটার, ডিজাইনার ও কম্পিউটার অপারেটর পদে ১ জন করে, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে ৪, পরিসংখ্যান সহকারী পদে ৩, উচ্চমান সহকারী পদে ১, গুদামরক্ষক পদে ৪, গাড়িচালক পদে ৯, ওয়াচম্যান পদে ২, অফিস সহায়ক (এমএলএসএস) পদে ৬৭, এমএলএসএস/নিরাপত্তা প্রহরী পদে ১০১ ও নিরাপত্তা প্রহরী পদে ৫ জন নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা
প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরিবার পরিকল্পনা অধিদফতরের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে আবেদনের যোগ্যতা এসএসসি পাস হওয়া। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে অনুমোদিত মেডিক্যাল অ্যাসিসট্যান্ট ট্রেনিং স্কুল থেকে পাস করা চিকিৎসা সহকারীদের বেলায় থাকতে হবে কমপক্ষে ৩ বছরের ডিপ্লোমা। ফার্মাসিস্ট পদে বাংলাদেশ ফার্মাসি কাউন্সিল থেকে রেজিস্ট্রেশনসহ থাকতে হবে তিন বছরের ডিপ্লোমা। প্রিন্টিং প্রেস সুপারভাইজার পদে প্রিন্টিং বিষয়ে ডিপ্লোমা বা সার্টিফিকেট থাকতে হবে। স্ক্রিপ্ট রাইটার পদে দ্বিতীয় শ্রেণীতে স্নাতকসহ থাকতে হবে স্ক্রিপ্ট রাইটিংয়ে তিন বছরের অভিজ্ঞতা। ডিজাইনার পদে কমার্শিয়াল আর্ট বিষয়ে ডিপ্লোমাধারী হতে হবে। কম্পিউটার অপারেটর পদে বিজ্ঞানে স্নাতকসহ ডাটা এন্ট্রি কাজে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা এইচএসসি। থাকতে হবে সাঁটলিপিতে ইংরেজি ও বাংলায় প্রতি মিনিটে যথাক্রমে ৭০ ও ৪৫ শব্দ এবং কম্পিউটার ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিং কাজে ইংরেজি ও বাংলায় যথাক্রমে ৩০ ও ২৫ শব্দের গতি। পরিসংখ্যান সহকারী পদে পরিসংখ্যান বিষয়সহ স্নাতক বা সমমানের ডিগ্রিসহ পরিসংখ্যান কাজে অভিজ্ঞতা থাকতে হবে। স্নাতক হলেই আবেদন করা যাবে উচ্চমান সহকারী ও গুদামরক্ষক পদে। গাড়িচালক পদে অষ্টম শ্রেণী পাস এবং বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ হালকা ও ভারী গাড়ি চালনায় দক্ষ হতে হবে। ওয়াচম্যান, অফিস সহায়ক (এমএলএসএস), এমএলএসএস/ নিরাপত্তা প্রহরী এবং নিরাপত্তা প্রহরী পদে আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণী পাস। পরিবার কল্যাণ পরিদর্শিকা পদে শুধু মহিলারা আবেদন করতে পারবেন। যোগ্যতা এসএসসি।

বয়সসীমা
পরিবার পরিকল্পনা অধিদফতরের এসব পদে আবেদনের জন্য ১ সেপ্টেম্বর ২০১৭ তারিখ বয়স থাকতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা-শহীদ মুক্তিযোদ্ধার পোষ্য এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।
জেলাকোটা
খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

আবেদন অনলাইনে
পরিবার পরিকল্পনা অধিদফতরের ওয়েবসাইটে (www.dgfp.gov.bd) পাওয়া যাবে অনলাইন আবেদন ফরম। আবেদন ফরম পূরণ করে স্ক্যান করা ছবি ও স্বাক্ষর আপলোড করতে হবে। নির্ভুলভাবে আবেদন সাবমিট করার পর অ্যাপ্লিকেন্ট কপিটি ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। আবেদন সাবমিট করার ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি জমা দিতে হবে।
ডেটলাইন
এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। অনলাইনে আবেদন করা যাবে ২২ অক্টোবর ২০১৭ পর্যন্ত।

ইন্টারভিউ
খোঁজ নিয়ে জানা গেছে, অনলাইনে পাওয়া সব আবেদন যাচাই-বাছাই করে লিখিত পরীক্ষার জন্য অনলাইনে প্রবেশপত্র ইস্যু করা হবে। প্রবেশপত্র ওয়েবসাইট থেকে প্রিন্ট করে নিতে হবে। প্রার্থীর দেয়া মোবাইল নম্বরে জানিয়ে দেয়া হবে পরীক্ষার কেন্দ্র, স্থান ও সময়। পদ অনুসারে নেয়া হবে লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা। কম্পিউটারবিষয়ক পদগুলোর জন্য বসতে হবে স্ট্যান্ডার্ড অ্যাপটিচুড বা ব্যবহারিক পরীক্ষায়। ড্রাইভার পদে দিতে হবে গাড়ি চালনার ব্যবহারিক পরীক্ষা। এ ছাড়া অন্য পদগুলোর জন্য লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। সব পদের জন্যই ৭০ নম্বরের লিখিত ও ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা হয়ে থাকে। পরিবার কল্যাণ পরিদর্শিকা পদেও লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রশিক্ষণের জন্য প্রার্থী মনোনয়ন করা হবে।

যোগাযোগ
পরিবার পরিকল্পনা অধিদফতর, ৬ কারওয়ানবাজার, ঢাকা-১২১৫। ওয়েবসাইট : www.dgfp.gov.bd
বিজ্ঞপ্তি দেখতে

বিজ্ঞপ্তি ছাপা হয়েছে ২২ সেপ্টেম্বরের বিভিন্ন জাতীয় পত্রিকায়। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে www.dgfp.gov.bd/site/view/notices ওয়েবলিংকে।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0041859149932861