পরীক্ষায় উগড়ে দেয়া শিক্ষা দিয়ে চলবে না : শিক্ষামন্ত্রী - পরীক্ষা - দৈনিকশিক্ষা

পরীক্ষায় উগড়ে দেয়া শিক্ষা দিয়ে চলবে না : শিক্ষামন্ত্রী

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে। ভবিষ্যতের রূপকল্পের বাংলাদেশ গড়তে হলে ঔপনিবেশিক আমল থেকে চলা মুখস্থ নির্ভর আর পরীক্ষায় উগড়ে দেওয়া শিক্ষা ব্যবস্থা দিয়ে চলবে না। বরং শিক্ষাকে আনন্দময় করতে হবে। সমস্যা সমাধানে দক্ষতা বাড়াতে হবে। আত্মশক্তিতে বলীয়ান হতে হবে।

বুধবার বেসরকারি স্টেট বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তনে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন তিনি৷ 

তিনি আরও বলেন, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে। উচ্চ শিক্ষার জন্য কৌশলগত পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এজন্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন করা হয়েছে। ন্যাশনাল ব্লেন্ডেড এডুকেশন মাস্টার প্ল্যান চূড়ান্তকরণের পর্যায়ে রয়েছে। অবকাঠামোর পাশাপাশি শিক্ষায় প্রযুক্তির মেলবন্ধন করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শুরুর সময় অনেকের মনে অনেক অনিশ্চয়তা ছিল। কিন্তু অল্প সময়ের ব্যবধানে শিক্ষার মানের দিক থেকে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় অভিকর্ষতা অর্জন করেছে। 

দেশের খেটে খাওয়া শ্রমজীবী মানুষদের নিরলসভাবে সততার শক্তি নিয়ে কাজ করে যাওয়ার দৃষ্টান্ত তুলে ধরে তরুণদের উদ্দেশে সমাবর্তন বক্তা সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, এ মানুষদের কাছ থেকে আত্মশক্তির পাঠ গ্রহণ করুন। নিঃশব্দে, লক্ষ্য স্থির করে, নিজের সঙ্গে কোনো বিবাদে না জড়িয়ে, শুধু এগিয়ে যান। আত্মশক্তিতে বলিয়ান হোন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি - dainik shiksha এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি নতুন বই নিয়ে পরামর্শ নেবো, মিথ্যাচার না : শিক্ষামন্ত্রী - dainik shiksha নতুন বই নিয়ে পরামর্শ নেবো, মিথ্যাচার না : শিক্ষামন্ত্রী শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ - dainik shiksha শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ পাঠ্যবইয়ে ভুল সংশোধন ও গাফিলতি তদন্তে কমিটি - dainik shiksha পাঠ্যবইয়ে ভুল সংশোধন ও গাফিলতি তদন্তে কমিটি সন্তানের স্বীকৃতি চেয়ে জাবি শিক্ষকের বিরুদ্ধে নারীর অভিযোগ - dainik shiksha সন্তানের স্বীকৃতি চেয়ে জাবি শিক্ষকের বিরুদ্ধে নারীর অভিযোগ ১৮ লাখ শিক্ষার্থীর বই উদ্বৃত্ত : সংকটকালেও সরকারি টাকা গচ্চা - dainik shiksha ১৮ লাখ শিক্ষার্থীর বই উদ্বৃত্ত : সংকটকালেও সরকারি টাকা গচ্চা শিক্ষিকার বিরুদ্ধে স্কুলের গাছ কাটার অভিযোগের সত্যতা মিলেছে তদন্তে - dainik shiksha শিক্ষিকার বিরুদ্ধে স্কুলের গাছ কাটার অভিযোগের সত্যতা মিলেছে তদন্তে please click here to view dainikshiksha website Execution time: 0.0045580863952637