পরীক্ষার হলে শিক্ষার্থীর মুঠোফোন জমা নেয়া যাবে না, ঢুকলে বহিষ্কার - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

পরীক্ষার হলে শিক্ষার্থীর মুঠোফোন জমা নেয়া যাবে না, ঢুকলে বহিষ্কার

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষার হলে পরীক্ষার্থীরা মুঠোফোন নিয়ে প্রবেশ করলে তা জমা নিয়ে রাখতে পারবে না কলেজ কর্তৃপক্ষ। পরীক্ষার্থী পরীক্ষার হলে মুঠোফোন নিয়ে প্রবেশ করেছে বলে লিখিত নিয়ে মুঠোফোন ফেরত দিতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় কোনো পরীক্ষার্থীর কাছে মুঠোফোন পাওয়া গেলে তাকে বহিষ্কার করতে হবে। মোবাইল ব্যবহার করে কোনো শিক্ষার্থী নকল করলে তাকেও বহিঃষ্কার করা হবে। তবে, এসব ক্ষেত্রে পরীক্ষার্থীল মুঠোফোন তাকে ফেরত দিয়ে ফোনের ছবি, নকলের প্রিন্ট কপি প্রমাণ হিসেবে সংরক্ষণ করতে হবে।

পরীক্ষার হলে মুঠোফোন নিয়ে প্রবেশ ও ব্যবহার সংক্রান্ত অনিয়মের বিষয়ে এসব নির্দেশনা দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার এসব তথ্য জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।   

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি পরীক্ষার হলে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করা ও মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে অসদুপায় অবলম্বনের অভিযোগ উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শৃঙ্খলা সংক্রান্ত বিধান অনুযায়ী পরীক্ষার হলে মোবাইল ফোন নেয়া যাবে না। কোনো পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন পাওয়া গেলে তাকে বহিঃষ্কার করতে হবে এবং এ অপরাধের জন্য তার সংশ্লিষ্ট বছরের পরীক্ষা বাতিল হয়ে যাবে। পরীক্ষার হলে মোবাইল ব্যবহার করে অসদুপায় অবলম্বন করলে তাকে বহিঃষ্কার করতে হবে এবং এ অপরাধের জন্য সংশ্লিষ্ট বছরের পরীক্ষা বাতিল এবং পরবর্তী বছরে পরীক্ষা থেকে বিরত রাখা হবে। উভয় ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য প্রমাণ রেখে ব্যবহৃত মোবাইল ফোনটি সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে ফেরত দিতে হবে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নকলের আলামত হিসেবে ফোনের ছবি, নকলের প্রিন্ট কপির সঙ্গে সংযুক্ত করতে হবে। পরীক্ষার্থী পরীক্ষার হলে ফোন নিয়ে প্রবেশ করেছে বা ব্যবহার করেছে বলে লিখিত রেখে মোবাইল ফোন ফেরত দিতে হবে। পরীক্ষার হলে ব্যবহৃত মোবাইল ফোন কোনো অজুহাতে জমা নেয়া যাবে না। এ বিষয়ে কোনো প্রকার সমস্যা দেখা দিলে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগে যোগাযোগ করতে হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ - dainik shiksha ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র - dainik shiksha বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ - dainik shiksha শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল - dainik shiksha পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক - dainik shiksha ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক please click here to view dainikshiksha website Execution time: 0.0034160614013672