পরীক্ষা ছাড়াই উত্তীর্ণ হচ্ছে মহারাষ্ট্রের নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীরা - ভারতের শিক্ষা - দৈনিকশিক্ষা

পরীক্ষা ছাড়াই উত্তীর্ণ হচ্ছে মহারাষ্ট্রের নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীরা

দৈনিকশিক্ষা ডেস্ক |

এ বছরের মার্চ মাসের শুরু থেকেই ভারতে নতুন করে বাড়তে শুরু করেছে করোনাভাইরাস সংক্রমণ। করোনা আক্রান্ত বৃদ্ধির তালিকায় ভারতে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র।

জানা গেছে, ওই রাজ্যে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। এরকম পরিস্থিতিতে মহারাষ্ট্রের শিক্ষা দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, কোনো ধরনের পরীক্ষা ছাড়াই নবম শ্রেণি থেকে দমশ ও দশম শ্রেণি থেকে একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করে দেওয়া হবে। ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বর্ষা গায়কোয়াড বলেন, বর্তমানের করোনা পরিস্থিতি খতিয়ে দেখে এবং শিক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে রাজ্যের শিক্ষা দপ্তর সিদ্ধান্ত নিয়েছে- রাজ্যের অধীনে থাকা স্কুলগুলোর নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা না নিয়েই পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

গায়কোয়াড আরো বলেন, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে মহারাষ্ট্রের অধীনে থাকা সব বিদ্যালয়ের প্রথম থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদেরও পরীক্ষা ছাড়া পরের শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এবার এই সিদ্ধান্তও নেওয়া হলো।

অবশ্য সূচি অনুযায়ী দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার। দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা ২৩ এপ্রিল ও দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা ২৯ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

এদিকে ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি ২৯ লাখ ২৮ হাজার ৫৭৪ জন এবং মারা গেছে এক লাখ ৬৬ হাজার ৮৯২ জন।

লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির - dainik shiksha লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ - dainik shiksha আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল - dainik shiksha ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে - dainik shiksha ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি - dainik shiksha ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা - dainik shiksha পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিএনসিসি করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু - dainik shiksha ডিএনসিসি করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু অফিসার পদে নৌবাহিনীতে চাকরির সুযোগ - dainik shiksha অফিসার পদে নৌবাহিনীতে চাকরির সুযোগ please click here to view dainikshiksha website