পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ - Dainikshiksha

পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক |

ম্যাচের শেষ দিকে হলো অপেক্ষার অবসান। তপু বর্মনের হেড ঠিকানা খুঁজে পাওয়ার সঙ্গে সঙ্গে গ্যালারিতে আসা ফুটবলপ্রেমীরা ফেটে পড়ল উল্লাসে। পাকিস্তানকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে ওঠার পথে অনেকটাই এগিয়ে গেল বাংলাদেশ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) পাকিস্তানকে ১-০ গোলে হারায় স্বাগতিকরা।

টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়েছিল জেমি ডের দল।

৩ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে তৃতীয় স্থানে পাকিস্তান। বৃহস্পতিবার ভুটানকে ৪-০ গোলে হারানো নেপাল রয়েছে দ্বিতীয় স্থানে।

ফিফার পরিসংখ্যান অনুযায়ী ১৭ দেখায় বাংলাদেশের জয় এখন বেশি, ৭টি। ৬টি জয় পাকিস্তানের; বাকি চারটি ড্র। সাফের পরিসংখ্যানেও এগিয়ে গেল বাংলাদেশ; তাদের ৩ জয়ের বিপরীতে পাকিস্তানের জয় দুটি। বাকি দুটি ড্র।

গোলশূন্য প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকলেও বলার মতো কোনো আক্রমণে করতে পারেনি বাংলাদেশ। মাঝমাঠ থেকে তেমন কোনো আক্রমণ তৈরি করে দিতে পারেনি মামুনুল ইসলাম-জামাল ভূইয়ারা। ফলে পাকিস্তানের গোলরক্ষকের কোনো পরীক্ষাই নিতে পারেননি মাহবুবুর রহমান সুফিল-সাদউদ্দিনরা।

রক্ষণ জমাট রেখে খেলা পাকিস্তান নবম মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল। সতীর্থের লম্বা করে বাড়ানো বলে মোহাম্মদ আলির হেড শহীদুল আলম সোহেল ফিস্ট করে বিপদমুক্ত করেন।

দ্বিতীয়ার্ধের শুরুতে জামালের ফ্রি-কিক লাফিয়ে উঠে গ্লাভসবন্দি করেন ইউসুফ ইজাজ বাট। ৫৫তম মিনিটে শহীদের দৃঢ়তায় বেঁচে যায় বাংলাদেশ। বাঁ দিকে থাকা ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা বলের নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হওয়ায় বল পেয়ে যান আলি। পাকিস্তানের এই ফরোয়ার্ডের জোরালো শট কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক।

ভুটানের বিপক্ষেও হাস্যকর ভুল করেছিলেন বাদশা। ওই ম্যাচের ২৫তম মিনিটে তার ভুলে ডি-বক্সের ভেতর বল পেয়েছিলেন চেনচো গাইয়েলতসেন। অবশ্য ভুটানের ফরোয়ার্ডও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছিলেন।
৮০তম মিনিটে বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা বিশ্বনাথ ঘোষ ফাউলের শিকার হলে ফ্রি কিক পায় বাংলাদেশ। মামুনুলের ফ্রি কিকের পর ডি-বক্সে জটলার মধ্য থেকে উড়িয়ে মারেন তপু বর্মন।

নেপালকে হারিয়ে সাফ শুরু করা পাকিস্তানের রক্ষণে শেষ দিকে চাপ দিতে থাকে বাংলাদেশ। অবশেষে ৮৫তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় দল। বিশ্বনাথের থ্রো ইনে একজন হেড করার পর বল দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যাওয়ার সময় হেড করে লক্ষ্যভেদ করেন তপু। এ নিয়ে সাফে টানা দুই ম্যাচে গোল করলেন এই ডিফেন্ডার।

গ্রুপের শেষ ম্যাচে আগামী শনিবার ভুটান-পাকিস্তান ও বাংলাদেশ-নেপাল মুখোমুখি হবে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0037610530853271