পাবলিক প্লেসে ব্রেস্ট ফিডিং কেন খোলা হবে না জানতে চেয়ে রুল - বিবিধ - দৈনিকশিক্ষা

পাবলিক প্লেসে ব্রেস্ট ফিডিং কেন খোলা হবে না জানতে চেয়ে রুল

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিমানবন্দর, রেলস্টেশন, বাসটার্মিনালসহ সরকারি নিয়ন্ত্রনাধীন মার্কেটগুলোতে ব্রেস্ট ফিডিং কর্নার কেনো রাখা হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল জারি করা হয়েছে। আজ রবিবার (২৭ অক্টোবর) এ রুল জারি করা হয়।

গত বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ৯ মাস বয়সী শিশু উমাইর বিন সাদী সুপ্রিম কোর্ট, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসহ দেশের সব কর্মস্থল, শপিংমল, বিমানবন্দর, বাসস্টেশন, রেলস্টেশনে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন ও নিরাপদ পরিবেশ এবং স্বাচ্ছন্দ্যে মায়ের দুধ পান করাতে হাইকোর্টে রিট দায়ের করেন।

নিরাপদ পরিবেশে ও স্বাচ্ছন্দ্যে শিশুদের মায়ের দুধ পান করতে শিশু উমাইর বিন সাদীর পক্ষে তার মা এই রিট দায়ের করেন। রিট আবেদনে কর্মক্ষেত্র, শপিংমল, বিমানবন্দর, বাসস্টেশন, রেলওয়ে স্টেশনে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে বলা হয়েছে, এমন পরিবেশে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করতে হবে, যেখানে কোনো মা সন্তানকে বুকের দুধ পান করাতে কোনো অস্বস্তি বোধ করবে না বা যৌন হয়রানির শিকার হবে না। সেটা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে এই প্রথম কোনো শিশুর পক্ষে রিট পিটিশন হয়েছে। তবে রিটের জন্য আগেই আদালতের অনুমতি নিতে হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website