পাল্টাচ্ছে রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার নিয়ম - দৈনিকশিক্ষা

পাল্টাচ্ছে রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার নিয়ম

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নতুন ভর্তি পরীক্ষা পদ্ধতির সাথে একমত নয় ‘এ’ ইউনিট সংশ্লিষ্ট অনুষদ এবং বিভাগসমূহ। এ বিষয়ে বৈঠকে নতুন করে ২টি সিদ্ধান্ত নিয়েছেন এই ইউনিটের অন্তর্ভুক্ত অনুষদগুলোর ডিন ও বিভাগের সভাপতিরা। নতুন সিদ্ধান্ত গৃহীত না হলে পরীক্ষা সংক্রান্ত বিষয় থেকে বিরত থাকার ঘোষণাও দিয়েছেন তারা।

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির প্রথম সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার (একাডেমিক) এএইএম আসলাম হোসেনের কাছে প্রেরিত তাদের সিদ্ধান্তের অনুলিপি হতে এসব তথ্য জানা যায়।

গত ১ আগস্ট বৃহস্পতিবার ডিনস কমপ্লেক্সের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির চীফ কো-অর্ডিনেটর অধ্যাপক ড. এম. আহসান কবির। এতে এই দাবিগুলো নিয়ে অনুষদের ৩ জন ডিনসহ ২৮ জন বিভাগের সভাপতি স্বাক্ষর করেন। ওই সভায় দুইটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

‘এ’ ইউনিট অন্তর্ভুক্ত বিভাগ ও অনুষদসমূহের পরীক্ষা কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, প্রথমত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় কলা, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের সব শিক্ষার্থীকে আবেদনের সুযোগ দিতে হবে। দ্বিতীয়ত, যেসব পরীক্ষার্থী ‘এ’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করবে না তাদের এই ইউনিটের বিভাগে ভর্তির সুযোগ দেয়া হবে না।

এ ছাড়া এসব সিদ্ধান্ত গ্রহণ করা না হলে পরীক্ষার বিষয়ে ‘এ’ ইউনিটের অন্তর্ভুক্ত অনুষদ ও বিভাগসমূহের নিজেদের বিরত রাখার সিদ্ধান্তও নিয়েছেন সংশ্লিষ্ট শিক্ষকরা। ‘এ’ ইউনিটে সামাজিক বিজ্ঞান, কলা, চারুকলা, আইন অনুষদের বিভাগগুলোর সাথে রয়েছে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এক ডিন বলেন, পূর্বে ঘোষণা ছাড়াই এবার এমন পরীক্ষা পদ্ধতি ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের বিপদে ফেলবে। আমরা তাদের কথা বিবেচনায় নিয়েছি।

একই সঙ্গে বিজ্ঞান বিষয়ে ভর্তির জন্য একটি অনুষদ হওয়ায় এবার মাত্র ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবে। যদিও পূর্বের বছর বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য দুইটি অনুষদে পরীক্ষার সুযোগ ছিল।

আশঙ্কার বিষয় হলো, এবার বাছাই করা ৩২ হাজার শিক্ষার্থীর মধ্যে অধিকাংশই বিজ্ঞানের বিষয়ে স্নাতক করতে আগ্রহী হবেন। কেউ যদি বিজ্ঞান ছাড়া কলা অনুষদের বিভাগগুলোতে ভর্তি হতে না চান, তাহলে একটা সমস্যা তৈরি হতে পারে। সব বিভাগ এ সিদ্ধান্তে অটল।

এদিকে বিশ্ববিদ্যালয়ের এবারের নিয়মানুযায়ী একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবেন এবং একমাত্র আর্টস ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীরাই ‘এ’ ইউনিটের পরীক্ষায় অংশ নিতে পারবেন। তেমনিভাবে ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীরা কেবল ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় - dainik shiksha শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সেশনজটের শঙ্কা বুয়েটে - dainik shiksha সেশনজটের শঙ্কা বুয়েটে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড - dainik shiksha মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের please click here to view dainikshiksha website Execution time: 0.0036499500274658