পাস থেকে ফেল করেছেন দুই এসএসসি পরীক্ষার্থী - এসএসসি/দাখিল - দৈনিকশিক্ষা

পাস থেকে ফেল করেছেন দুই এসএসসি পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

তারা দুজন জিপিএ ফাইভ পাওয়ার আশায় খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেছিলেন। কিন্তু আজ ৩০ জুন প্রকাশিত ফলে দেখা যায় তারা ফেল করেছেন। এ ঘটনা নতুন শিক্ষা বোর্ড ময়মনসিংহে। মঙ্গলবার প্রকাশিত এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে ফলে দেয়া যায় এই বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৪৭ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন পরীক্ষার্থী। 

নতুন করে ফেল করাদের তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ৩১ মে  প্রকাশিত ফলে তাদের একজন জিপিএ-৪ দশমিক ৩৯ ও অপরজন জিপিএ-৪ দশমিক ৬১ পেয়েছিলেন। এদের মধ্যে একজন রসায়নে অপরজন ধর্ম খাতা চ্যালেঞ্জ করে ফেল করেছে।

আরও পড়ুন: এসএসসির খাতা পুনঃনিরীক্ষার ফল জানবেন যেভাবে

মঙ্গলবার (৩০ জুন) এসএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। 

চলতি বছর ময়মনসিংহ বোর্ডের ৩১ হাজার ৩৩১টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা।

জানা গেছে, চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় কাঙ্ক্ষিত ফল না পেয়ে ২ লাখ ৩৮ হাজার ৪৭১ জন পরীক্ষার্থী ফল পুনঃনিরীক্ষার আবেদন করেছেন। তারা মোট ৪ লাখ ৪১ হাজার ৯১৯টি খাতা চ্যালেঞ্জ করেছেন। এদের মধ্যে শুধু এসএসসি পরীক্ষার ৩ লাখ ৯৫ হাজার ৮৯৮টি, দাখিলের ২৮ হাজার ৪৮৪টি এবং এসএসসি ভোকেশনালের ১৭ হাজার ৫৩৭টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করা হয়েছে।

আরও পড়ুন: 

বরিশাল বোর্ডে নতুন জিপিএ-৫ পেয়েছে ১১ পরীক্ষার্থী

রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ফেল করা ৩ পরীক্ষার্থী

চট্টগ্রাম বোর্ডে নতুন জিপিএ-৫ পেয়েছে ৬৩ পরীক্ষার্থী, ফেল থেকে পাস ৪১ জন

ঢাকা বোর্ডে নতুন জিপিএ-৫ পেয়েছে ২৯৯ পরীক্ষার্থী, ফেল থেকে পাস ১০৫ জন

গত ৩১ মে ভিডিও কনফারেন্সে মাধ্যমে এসএসসি ও সমমানে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাস করেছে  ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী। ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থী চলতি বছর জিপিএ-৫ পেয়েছিল। ৯টি সাধারণ বোর্ডে এসএসসিতে গড় পাসের হার ছিল ৮৩ দশমিক ৭৫ শতাংশ এবং শুধু এসএসসিতে জিপিএ-৫ পেয়েছল ১ লাখ ২৩ হাজার ৪৯৭ জন।

গত ৩১ মে প্রকাশিত ফল অনুযায়ী, এসএসসি পরীক্ষায় ময়মনসিংহ বোর্ডে ৮০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। আর জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ৪৩৪ জন। চলতি বছর প্রথমবারের মতো ময়মনসিংহ শিক্ষা বোর্ড থেকে শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নেয়। যারা প্রত্যাশিত ফলাফল পাননি তারা গত ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত ফল পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য ময়মনসিংহ বোর্ডের এসএসসির খাতা পুনঃনিরীক্ষণের ফল তুলে ধরা হলো 

রেজাল্ট দেখতে ক্লিক করুন:

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে এইচএসসি পরীক্ষার ফল - dainik shiksha গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে এইচএসসি পরীক্ষার ফল ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন - dainik shiksha ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু ২৬ জানুয়ারি - dainik shiksha আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু ২৬ জানুয়ারি জেডিসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু মঙ্গলবার - dainik shiksha জেডিসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু মঙ্গলবার দাখিলে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য সফটওয়্যারে অন্তর্ভুক্তির নির্দেশ - dainik shiksha দাখিলে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য সফটওয়্যারে অন্তর্ভুক্তির নির্দেশ পদোন্নতির সংশোধিত খসড়া তালিকায় সরকারি স্কুলের সাত হাজার শিক্ষক - dainik shiksha পদোন্নতির সংশোধিত খসড়া তালিকায় সরকারি স্কুলের সাত হাজার শিক্ষক জেডিসির খাতা দেখার সম্মানী চান শিক্ষকরা - dainik shiksha জেডিসির খাতা দেখার সম্মানী চান শিক্ষকরা ভুয়া পেইজ: পুলিশি অ্যাকশন নিতে কারিগরি বোর্ডের চিঠি - dainik shiksha ভুয়া পেইজ: পুলিশি অ্যাকশন নিতে কারিগরি বোর্ডের চিঠি ফেব্রুয়ারিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলার নীতিগত সিদ্ধান্ত - dainik shiksha ফেব্রুয়ারিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলার নীতিগত সিদ্ধান্ত ১ হাজার ২৭০ এমপিওবঞ্চিত শিক্ষককে নতুন সুপারিশের আদেশ - dainik shiksha ১ হাজার ২৭০ এমপিওবঞ্চিত শিক্ষককে নতুন সুপারিশের আদেশ প্রভাষক-সহকারী অধ্যাপকদের বদলির আবেদনের সুযোগ ৩১ জানুয়ারি পর্যন্ত - dainik shiksha প্রভাষক-সহকারী অধ্যাপকদের বদলির আবেদনের সুযোগ ৩১ জানুয়ারি পর্যন্ত ২১ ফেব্রুয়ারির মধ্যে অ্যাডহক নিয়োগ না হলে রাজপথে নামার হুমকি সরকারিকৃত শিক্ষকদের - dainik shiksha ২১ ফেব্রুয়ারির মধ্যে অ্যাডহক নিয়োগ না হলে রাজপথে নামার হুমকি সরকারিকৃত শিক্ষকদের please click here to view dainikshiksha website