পিএইচডি করা যাবে আফগানিস্তান থেকেই : তালেবান - বিবিধ - দৈনিকশিক্ষা

পিএইচডি করা যাবে আফগানিস্তান থেকেই : তালেবান

দৈনিকশিক্ষা ডেস্ক |

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয় থেকেই মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করা যাবে বলে তালেবানের অন্তর্বতী সরকারের ভারপ্রাপ্ত উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি জানিয়েছেন। আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম খামা নিউজ এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

হাক্কানি জানান, মাস্টার্স ও পিএইচডি উচ্চতর ডিগ্রি অর্জনের সুযোগ করে দেওয়ার জন্য আফগানিস্তানেই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। তিনি বলেন, চিকিৎসা, প্রকৌশল, ধর্মতত্ত্ব (ইসলামিক স্টাডিজ), এবং কৃষির ওপর পিএইচডি করা যাবে আফগান বিশ্ববিদ্যালয় থেকে।

শিক্ষা মন্ত্রণালয়ের চারমাসের কার্যক্রম নিয়ে মিডিয়া ব্রিফিংয়ে তিনি বলেন, আফগানিস্তানের পাঠ্যক্রমে ব্যাপক ঘাটতি আছে। তারা এই ঘাটতির বিষয়গুলো চিহ্নিত করে পাঠ্যক্রমকে আরও সময়োপযোগী করার চেষ্টা করেছন।

তিনি আরও বলেন, পাঠ্যক্রমের এই ঘাটতির কারণেই আফগান শিক্ষার্থীদের বাইরে পড়তে পাঠানোর প্রয়োজন হয়। আফগান শিক্ষার্থীদের বাইরে উচ্চশিক্ষার পথ সুগম করতে হাক্কানি কাবুলের বেশ কয়েকজন বিদেশি কূটনীতিকের সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে জানিয়েছেন।

আফগানিস্তানে ১৫০টি সরকারি বিশ্ববিদ্যালয় আছে। তবে তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর থেকে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকায় দেশটির হাজার হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বহির্বিশ্বে পাড়ি জমাচ্ছে।

বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার প্রসঙ্গে হাক্কানি বলেন, অর্থনৈতিক সংকট ও সহশিক্ষা কার্যক্রম বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেওয়ায় বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়গুলো। আমরা এসব সংকট নিরসনে কাজ করছি। এ ব্যাপারে অগ্রগতিও হয়েছে। শিগগিরই বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

ফাজিল পরীক্ষা স্থগিত - dainik shiksha ফাজিল পরীক্ষা স্থগিত মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস - dainik shiksha মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের please click here to view dainikshiksha website