পুলিশের কাছে মাদরাসার ছাত্র-শিক্ষকদের তথ্য চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় - মাদরাসা - দৈনিকশিক্ষা

পুলিশের কাছে মাদরাসার ছাত্র-শিক্ষকদের তথ্য চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক |

পুলিশের কাছে কওমিসহ দেশের সব মাদরাসার তথ্য চেয়েছে সরকার। প্রতিটি জেলায় কয়টি কওমি, আলিয়া ও অন্যান্য মাদরাসা আছে এবং মাদরাসায় কতজন ছাত্র-শিক্ষক আছে সে তথ্য চাওয়া হয়েছে। এসব তথ্য চেয়ে পুলিশের মহাপরিদর্শকের কাছে চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মান্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। একইসাথে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কাছেও জেলাওয়ারি কওমি, আলিয়া ও অন্যান্য মাদরাসার সংখ্যা এবং মাদরাসার ছাত্র শিক্ষকদের সংখ্যা জানতে চাওয়া হয়েছে। বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক অধিশাখা-২ থেকে জারি করা চিঠিতে বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় কওমি মাদরাসারসহ সব মাদরাসা বন্ধ রাখার বিষয়ে জারিকৃত প্রজ্ঞাপনের আলোকে সারাদেশের মাদরাসা বন্ধ ও খোলা সংক্রান্ত হালনাগাদ তথ্য চাওয়া হয়েছে। নির্ধারিত ছকে এসব তথ্য পাঠাতে বলা হয়েছে পুলিশের মহাপরিদর্শক এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে।

ছকে জেলার নাম উল্লেখ কওমি মাদরাসার সংখ্যা, আলিয়া মাদরাসার সংখ্যা, অন্যান্য মাদরাসার সংখ্যা, মাদরাসার শিক্ষক সংখ্যা এবং ছাত্র সংখ্যা মন্তব্যসহ পাঠাতে বলা হয়েছে। 

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, ইতোমধ্যে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে সব মাদরাসার হালনাগাদ তথ্য পাঠাতে বলা হয়েছে। জরুরিভিত্তিতে এসব তথ্য পাঠাতে বলা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে। এদিকে মাদরাসা শিক্ষা অধিদপ্তর সব ডিসিদের চিঠি পাঠিয়ে হার্ডকপি ও সফট কপিতে এসব তথ্য পাঠাতে বলেছে।

এর আগে দেশে করোনা ভাইরাসের ঊর্ধ্বমূখী সংক্রমণ রোধে গত ৬ এপ্রিল কওমি মাদরাসাসহ দেশের সব মাদরাসা বন্ধ রাখার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। আবাসিক অনাবাসিক সব মাদরাসা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশ মানায় কোনো ধরণের শৈথিল্য বরদাশত করা হবে না বলে সাফ জানিয়েছে মন্ত্রণালয়। যদিও সরকারি নির্দেশনা উপেক্ষা করে কওমি মাদরাসাগুলো পরীক্ষা নিয়েছে। সব পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে নেয়া হয়েছে বলেও দাবি করেছে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড ‘আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’। 

গত ৯ এপ্রিল সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, করোনা নিয়ন্ত্রণের জন্য কওমি মাদারাসাসহ সব আবাসিক–অনাবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। তারা যদি সে নির্দেশনা না মানে ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে পুলিশকে বলে দেয়া হয়েছে। এগুলো পর্যবেক্ষণ করা হবে।

এদিকে গতকাল ১১ এপ্রিল এক সংবাদ সম্মেলনে মাদরাসা, মক্তব, হিফজ বিভাগ বন্ধের আদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছেন কাওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির জুনায়েদ বাবুনগরী।   

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক - dainik shiksha প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে - dainik shiksha দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী - dainik shiksha করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা - dainik shiksha মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ - dainik shiksha ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে - dainik shiksha এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে - dainik shiksha শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ - dainik shiksha ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ please click here to view dainikshiksha website