পোশাক কর্মীদের অর্থনৈতিক অন্তর্ভূক্তি বাড়াতে নগদ-সুইসকন্টাক্টের চুক্তি - কর্পোরেট সংবাদ - দৈনিকশিক্ষা

পোশাক কর্মীদের অর্থনৈতিক অন্তর্ভূক্তি বাড়াতে নগদ-সুইসকন্টাক্টের চুক্তি

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এবং সুইজারল্যাণ্ডের জুরিখভিত্তিক অলাভজনক সংস্থা ‘সুইসকন্ট্যাক্ট’-এর ’সারথী-ইম্প্রুভিং ফিন্যান্সিয়াল হেলথ’ প্রকল্পের আওতায় সম্প্রতি একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। উদ্যোগটির মাধ্যমে তৈরি পোশাক শিল্প কর্মী এবং তাদের সংশ্লিষ্টদের অর্থনৈতিক ডিজিটাল প্ল্যাটফর্মের আওতায় আনা সম্ভব হবে। 

তৈরি পোশাক কর্মীদের মধ্যে ‘নগদ’-এর সহজলভ্য সেবাসমূহের সাথে পরিচয় করিয়ে দেয়া এবং সচেতনতা বৃদ্ধি করে তাদের ডিজিটাল শিক্ষা বাড়ানোও এই উদ্যোগটির মূল লক্ষ্য।

‘নগদ’-এর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিউও) রাহেল আহমেদ এবং ‘সুইসকন্ট্যাক্ট’- বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান (সেজান)।

সারথী প্রকল্প আওতাধীন এই উদ্যোগটি থেকে দুই প্রতিষ্ঠান আশা করছে ১৭ হাজার ৪০০ তৈরি পোশাক শিল্প কর্মী এবং তাদের পরিবারকে ডিজিটাল পণ্য ও সেবার আওতায় আনা সম্ভব হবে। আশা করা হচ্ছে, প্রোগ্রামটি সুবিধাভোগীদের ডিজিটাল লেনদেন করতে উৎসাহিত করবে। উদ্যোগটি ২০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে।

এই যৌথ উদ্যোগের মাধ্যমে উদ্যোক্তা, মার্চেন্ট এবং শিক্ষা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা হবে। পাশাপাশি ‘নগদ’ এবং সুইসকন্ট্যাক্ট তৈরি পোশাক শিল্প কর্মী এবং তাদের আশেপাশের বিভিন্ন পরিবারের আর্থিক সচেতনতা বাড়ানোর জন্য কাজ করবে। এ ছাড়াও এই যৌথ উদ্যোগের মাধ্যমে প্রকল্পের আওতাধীন সদস্যদের ব্যক্তিগত অর্থনৈতিক কর্মকান্ডকে আরও নিরাপদ ও কার্যকর করতে তাদের বিভিন্ন ভ্যালু অ্যাডেড সার্ভিস, যেমন বিল প্রদান, শিক্ষার খরচ প্রদান, মোবাইল টপ-আপ এবং অন্যান্য পেমেন্টের আওতায় নিয়ে আসার জন্যও ‘নগদ’ এবং সুইসকন্ট্যাক্ট কাজ করবে।

এই সমঝোতা স্মারক স্বাক্ষর সম্পর্কে ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, তৈরি পোশাক কর্মীদের মতো মানুষেরা, যারা এখনও ডিজিটাল লেনদেনের ব্যবহার থেকে পিছিয়ে আছেন, তাদের সমসাময়িক প্রথাগত ও ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসের আওতায় আনার এই উদ্যোগে সম্পৃক্ত হতে পেরে ‘নগদ’ অত্যন্ত গর্ব বোধ করছে। আমাদের লক্ষ্য হলো বাংলাদেশের ব্যাংকিং সুবিধার বাইরে থাকা আরও বেশি জনগোষ্ঠীকে অর্থনৈতিক অন্তর্ভূক্তিতে এনে সহজ সেবা প্রদান করা।

সুইসকন্টাক্টের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান (সেজান) বলেন, সুইসকন্টাক্ট বাংলাদেশে বেশ কিছু বছর যাবত স্বল্প আয় জনগোষ্ঠীর, বিশেষ করে তৈরি পোশাক শিল্প কর্মীদের, আর্থিক অন্তরভুক্তিকরনের পেছনে কাজ করে যাচ্ছে। সারথী প্রকল্পের মাধ্যমে ‘নগদ’ এই জনগোষ্ঠীর জীবন মানের উন্নয়নে সফল ভূমিকা রাখবে বলে আশা করছি।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website