প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ - দৈনিকশিক্ষা

প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং জেন্ডার সমতা নিয়ে ‘শাহানা’ নামের একটি কার্টুন তৈরি করা হয়েছে। মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সচেতন করতে ইউএনএফপিএ নির্মিত এ কার্টুনটির নির্বাচিত অংশ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ক্লাসরুমে দেখানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তৈরি করা পাঠ-পরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী সব মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির অধ্যায়গুলোর সাথে ব্যবহারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

গত ১১ জানুয়ারি রাজধানীর কলাবাগানের লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে একটি নমুনা ক্লাসে এ কার্যক্রমে উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

জানা গেছে, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে ‘শাহানা’ নামের কার্টুনটি তৈরি করেছে  ইউএনএফপিএ। স্কুলগুলো জেন্ডার সমতা নিশ্চিত করতে এবং শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সচেতন করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। পাঠ পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট কার্টুনটির নির্বাচিত পর্ব (১,২,৩,৪,৫ এবং ১০) এপিসোডগুলো শ্রেণিকক্ষে দেখনো হবে শিক্ষার্থীদের। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পাঠপরিকল্পনার সাথে ব্যবহারের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিতে বলা হয়েছে আঞ্চলিক উপপরিচালকদের। 

রোববার (২৬ জানুয়ারি) শিক্ষা অধিদপ্তর থেকে আঞ্চলিক উপপরিচালকদের চিঠি পাঠিয়ে এ বিষয়ে জানানো হয়েছে। একই সাথে পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহানা কার্টুন ব্যবহারের নির্দেশিকা পাঠানো হয়েছে আঞ্চলিক উপপরিচালকদের। 

জানা গেছে, শাহানা কার্টুনের সিডি সব মাধ্যমিক বিদ্যালয়ে সরবরাহ করা হবে। এছাড়া কিশোর বাতায়নে ও ইউটিউবে কার্টুনটি আপলোড করা হয়েছে। ইউটিউবের সার্চ অপশনে shahana cartoon in bangla লিখে সার্চ দিলে কার্টুনটি দেখা যাবে।   

শিক্ষা অধিদপ্তরের পাঠানো পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহানা কার্টুন ব্যবহারের নির্দেশিকা দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল। 

পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহান কার্টুন ব্যবহারের নির্দেশিকা দেখতে ক্লিক করুন:

দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা - dainik shiksha চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? - dainik shiksha স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার - dainik shiksha কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর - dainik shiksha বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0038769245147705