প্রজ্ঞাপন দিয়ে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিতের দাবি - বিবিধ - দৈনিকশিক্ষা

প্রজ্ঞাপন দিয়ে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিতের দাবি

নিজস্ব প্রতিবেদক |

প্রজ্ঞাপন দিয়ে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্যে হাফ ভাড়া নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এই দাবি জানান পরিষদের নেতৃবৃন্দ।

ঢাবি ক্যাম্পাসে গেস্টরুমে ছাত্র নির্যাতন ও গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ-পাশের জন্যে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ এবং প্রজ্ঞাপন দিয়ে শিক্ষার্থীদের জন্যে হাফ-পাশ নিশ্চিত করার দাবিতে এই সমাবেশের আয়োজন করা হয়।

পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লার সভাপতিত্বে এবং প্রচার ও প্রচারণা সম্পাদক ওয়াহিদুজ্জামানের সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পরিষদের সহ-সভাপতি আসিফ মাহমুদ, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিব, সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন প্রমুখ। এ ছাড়া সমাবেশে পরিষদের কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখাসহ বিভিন্ন কলেজ শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস খোলার পরপরই বিশ্ববিদ্যালয়ের চারটি হলের বেশ কয়েকজন শিক্ষার্থী ছাত্রলীগের নির্যাতনের শিকার হয়েছে। এভাবে চলতে দেওয়া যায় না। এর একটি স্থায়ী ও সুষ্ঠু সমাধান করতে হবে। হলে সরকার দলের ছাত্র সংগঠনের দখলদারিত্বের কারণে এমনটা হয়। এই দখলদারিত্বের সংস্কৃতি বন্ধ করতে হবে। শিক্ষার্থীদের যারা নির্যাতন করে, প্রয়োজনে তাদের একটি তালিকা করে আদালতের মাধ্যমে বিচার করতে হবে।

তারা বলেন, ‘দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধির সুযোগ নিয়ে পরিবহন খাতের সিন্ডিকেট অন্যায়ভাবে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করেছে। জনগণকে জিম্মি করে তারা অতিরিক্ত ভাড়া আদায় করছে। হাফ-ভাড়া দিতে চাইলে শিক্ষার্থীরা পরিবহন সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছে। আমরা এর বিচার চাই।’ এ সময় তারা অবিলম্বে শিক্ষার্থীদের হাফ-পাশ কার্যকর করে প্রজ্ঞাপন দেওয়ার দাবি জানিয়ে বলেন, ‘যতক্ষণ প্রজ্ঞাপন না দেওয়া হবে, ততক্ষণ আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।’

সমাবেশ শেষে নেতৃবৃন্দ একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুনরায় রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

নটর ডেম শিক্ষার্থীর মৃত্যু : গাড়িচালক হারুন গ্রেফতার - dainik shiksha নটর ডেম শিক্ষার্থীর মৃত্যু : গাড়িচালক হারুন গ্রেফতার স্কুলভর্তি: আবেদনে ভোগান্তি সরকারিতে, তালিকায় নেই সব বেসরকারি - dainik shiksha স্কুলভর্তি: আবেদনে ভোগান্তি সরকারিতে, তালিকায় নেই সব বেসরকারি ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম - dainik shiksha ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে বিআরটিসি - dainik shiksha শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে বিআরটিসি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন খালেদা জিয়া - dainik shiksha দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন খালেদা জিয়া নাঈম হাসানের নামে ফুটওভার ব্রিজ হচ্ছে - dainik shiksha নাঈম হাসানের নামে ফুটওভার ব্রিজ হচ্ছে দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ please click here to view dainikshiksha website