প্রতিটি বইয়ের মান যাচাই সম্ভব হয় না : শিক্ষামন্ত্রী - বই - দৈনিকশিক্ষা

প্রতিটি বইয়ের মান যাচাই সম্ভব হয় না : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

নতুন বছরে শিক্ষার্থীদের জন্য তৈরি করা ৩৫ কোটি বইয়ের প্রতিটির মান যাচাই সম্ভব হয় না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, শিক্ষার্থীদের সময়মতো বই পৌঁছে দিতে চাই। এসব পাঠ্যবইয়ের মানও ঠিক রাখতে চাই। কিন্তু এখন যদি কাগজ পাওয়াই না যায় তবে সেকেন্ডারি কাগজ দিয়ে ব্যবস্থা করতে হবে। সেখানে যদি কিছুটা হেরফের হয়, আমাদের কাছে গ্রহণযোগ্য মাত্রায় হতে হবে। আমাদের ৩৫ কোটি বইয়ের প্রতিটি আসলে চেক করাও সম্ভব হয় না। কিন্তু আমরা চাই বইগুলোকে মানসম্মত করতে। সেজন্য যতটুকু সম্ভব চেষ্টা আমরা করি। এবারও আমাদের সেই চেষ্টা থাকবে। বুধবার নিজদপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা সময়মতোই বই পাবেন। শিক্ষার্থীরা যাতে সময়মতো বই পান তা সে জন্য আমরা সব ব্যবস্থা নিয়েছি। আমি কাগজকলের লোকদের সঙ্গে কথা বলেছি, ছাপাখানার লোকদের সঙ্গে কথা বলেছি। আমরা আশা করি সময়মতোই বই দিতে পারবো। 

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, গতবার আমাদের কয়েকজন প্রিন্টার কিছু কারণে সময়মতো বই দিতে পারেনি। যে পরিমান আমাদের পেতে দেরি হয়েছে আমাদের বাফার স্টক কিন্তু তার থেকে কম না। আমরা সেগুলো পাঠিয়ে দিতে পেরেছিলাম। প্রায় সব ক্ষেত্রেই শিক্ষার্থী সময়মতো বই পেয়েছে। কোথাও কোথাও শুনেছি ব্যাত্যয় ঘটেছে, শোনা মাত্রই ব্যবস্থা নিয়েছি।

মন্ত্রী বলেন, আশা করি, আমরা জানুয়ারির ১ তারিখ বই দিতে পারবো। প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক সব শিক্ষার্থীরাই বই পাবো। 

ডা. দীপু মনি বলেন, আমাদের জন্য বড় চ্যালেঞ্জ হলো কাগজ। বিশ্ববাজারে কাগজের দাম অনেক বেড়েছে। টেন্ডার প্রক্রিয়া নানা কারণে বিলম্বিত হয়েছে। আশা করছি লোডশেডিংও কমে যাবে। তারপরেও কিছু সমস্যা আছে। তবে, এটাও ঠিক গত দুই বছর করোনার মধ্যেও আমরা বই দিয়েছি। এবারও আশা করি দিতে পারবো। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না - dainik shiksha কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের - dainik shiksha বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি - dainik shiksha স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা - dainik shiksha দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা please click here to view dainikshiksha website Execution time: 0.022361993789673