প্রতিবন্ধকতা পেরিয়ে পাস করেছেন হালিমা - দৈনিকশিক্ষা

প্রতিবন্ধকতা পেরিয়ে পাস করেছেন হালিমা

দৈনিক শিক্ষাডটকম, সিরাজগঞ্জ |

দৈনিক শিক্ষাডটকম, সিরাজগঞ্জ: শত প্রতিবন্ধকতা আর সমাজের কটু কথাকে পিছনে ফেলে চলতি এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগ থেকে ৩.৫০ পেয়ে পাস করেছে হালিমা। শারীরিক অক্ষমতার কাছে হার না মেনে মফিজ উদ্দিন তালুকদার স্মৃতি উচ্চ বিদ্যালয় থেকে চলতি এসএসসি পরীক্ষায় অংশ নেয় সে। 

হালিমা সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার আলোকদিয়ার পূর্বপাড়া গ্রামের কৃষক হামিদুল ইসলাম ও শহিদা খাতুন দম্পতির মেয়ে।

স্থানীয়রা জানান, এসএসসি পরীক্ষায় অংশ নেয়াটাই হালিমার জন্য ছিলো অনেক কঠিন। কারণ মায়ের সাহায্য ছাড়া কোনো কাজ করতে পারে না সে। তাই পরীক্ষার হলে তার মাকে কেন্দ্রে প্রবেশের অনুমতি নিয়ে বাধে নানা জটিলতা। কিন্তু হালিমার পরীক্ষায় অংশগ্রহণের প্রবল আগ্রহ দেখে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়। এরপর পরীক্ষা কেন্দ্রে হালিমার সঙ্গে থাকার অনুমতি দেয়া হয় তার মাকে।

হালিমা খাতুন বলেন, ‘ছোট বেলা থেকেই লেখাপড়ার প্রতি আমার প্রবল আগ্রহ ছিলো। প্রতিটি পরীক্ষার দিন আমার মা সকালে খাবার খাওয়ানো শেষ করে প্রস্তুত করে হুইল চেয়ারে বসিয়ে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যেতেন আমাকে। আমার লেখাপড়াসহ সব কাজে সাহস জুগিয়েছেন মা। এসএসসি পরীক্ষায় ভালো রেজাল্ট হয়েছে এতে আমি খুব খুশি। ভবিষ্যতে লেখাপড়া করে সুশিক্ষিত হয়ে দেশের অগ্রযাত্রায় ভূমিকা রাখার ইচ্ছে আমার।’

মফিজ উদ্দিন তালুকদার স্মৃতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) নুরুল আলম জানান, হালিমার লেখাপড়া চালিয়ে নিতে স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকরাও তাকে সাহায্য করতেন। সাহসী এই মেয়ে এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করায় পুরো স্কুল গর্বিত বলে জানান তিনি।

হালিমার মা শাহিদা খাতুন বলেন, জন্মের ছয় মাস পর থেকে তার শারীরিক পরিবর্তন দেখা দিতে থাকে। সাধ্যমতো চিকিৎসা করানোর পরও শরীরের খুব একটা উন্নতি দেখা যায়নি। রক্ত স্বল্পতা, শ্বাসকষ্টসহ নানা অসুখ বাসা বেঁধেছে তার শরীরে। অর্থের অভাবে কৃষক বাবা হালিমার ঠিকমতো চিকিৎসা করাতে পারছেন না। তাই মেয়ের স্বপ্ন পূরণে তার লেখাপড়া চালিয়ে নিয়ে সরকারি-বেসরকারি সহায়তার দাবি জানান তিনি।

জটিলতায় কলেজ ভর্তি, আবেদন শুরু সন্ধ্যায় - dainik shiksha জটিলতায় কলেজ ভর্তি, আবেদন শুরু সন্ধ্যায় ঘূর্ণিঝড় রেমাল: স্কুল সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশ - dainik shiksha ঘূর্ণিঝড় রেমাল: স্কুল সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশ দুর্যোগকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা তারিখ নিয়ে দুই চিন্তা - dainik shiksha শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা তারিখ নিয়ে দুই চিন্তা ঘূর্ণিঝড় রেমালের প্রভাব থাকবে ১৪ ঘণ্টা - dainik shiksha ঘূর্ণিঝড় রেমালের প্রভাব থাকবে ১৪ ঘণ্টা মোংলা নদীতে ৮০ জন যাত্রী নিয়ে ট্রলারডুবি - dainik shiksha মোংলা নদীতে ৮০ জন যাত্রী নিয়ে ট্রলারডুবি সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল - dainik shiksha সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.006505012512207