প্রথম আলোর সাংবাদিককে হেয় করে প্রশ্ন : চার শিক্ষককে আজীবন অব্যাহতি - কারিগরি - দৈনিকশিক্ষা

প্রথম আলোর সাংবাদিককে হেয় করে প্রশ্ন : চার শিক্ষককে আজীবন অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক |

চলমান এইচএসসি-সমমান পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের বিএম শিক্ষাক্রমের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্নের উদ্দীপকে প্রথম আলোর যুগ্ম-সম্পাদক আনিসুল হককে হেয় প্রতিপন্ন করায় চারজন শিক্ষককে বোর্ডের সব কাজ থেকে নিষিদ্ধ করা হয়েছে। বিরূপ মন্তব্য করে প্রশ্ন প্রণয়নের বিষয়টি তদন্তে প্রমাণিত হওয়ায় তাদের নিষিদ্ধ করা হয়েছে। বিষয়টি জানিয়ে ওই শিক্ষকদের চিঠি পাঠিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। বুধবার চিঠিগুলো প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, বিতর্কিত এই প্রশ্ন প্রণয়ন করেন ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. সাখাওয়াত হোসেন। প্রশ্নটি পরিশোধন করেন নাটোরের সিংড়া উপজেলার টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পারভীন আক্তার, ঢাকা রামপুরার বঙ্গবন্ধু কারিগরি ও বাণিজ্য কলেজের হিসাববিজ্ঞান বিষয়ের প্রভাষক মো. জমির উদ্দিন, একই কলেজের ইংরেজির প্রভাষক মির্জা সুজাহ উদ্দিন আহম্মদ। তাদের সবাইকে বোর্ডের কার্যক্রম থেকে অজীবন নিষিদ্ধ করা হয়েছে। 

এদের মধ্যে হিসাববিজ্ঞানের প্রভাষক হয়েও মো. জমির উদ্দিন এবং ইংরেজির শিক্ষক হয়েও মির্জা সুজাহ উদ্দিন আহম্মদ বাংলার প্রশ্ন মডারেশনের দায়িত্ব পেয়েছিলেন। বোর্ড থেকে পাঠানো চিঠিতেও বিষয়টি উল্লেখ করা হয়েছে।  

গত ৬ নভেম্বর এইচএসসি বিএম শিক্ষাক্রমেরর বাংলা-২ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই সৃজনশীল প্রশ্নে লেখা হয়, ‘প্রখ্যাত সাহিত্যিক আনিসুল হক লেখালেখি করে সুনাম অর্জন করতে চান। সেই লক্ষ্যে মহান একুশে বইমেলায় তাড়াহুড়ো করে তিনি বই প্রকাশ করেন। পাঠকদের কাছে তার লেখা খাপছাড়া মনে হয়। ফলে পাঠকদের কাছে তিনি সমাদৃত হন না।’ এছাড়াও একই প্রশ্নে একজন নারীকে অবজ্ঞা করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। 

বিষয়টি তদন্তে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা ছিলেন, পরিদর্শক খালেদ হোসেন ও উপ-পরীক্ষা নিয়ন্ত্রণ (ডিপ্লোমা) মোহাম্মদ শাহিন কাওসার সরকার। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না - dainik shiksha কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের - dainik shiksha বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি - dainik shiksha স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা - dainik shiksha দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা please click here to view dainikshiksha website Execution time: 0.0038080215454102