প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারি বই বিক্রির অভিযোগ - স্কুল - দৈনিকশিক্ষা

প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারি বই বিক্রির অভিযোগ

নেত্রকোনা প্রতিনিধি |

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারি বই বিক্রয়ের অভিযোগ উঠেছে। পৌরসভার সাত নম্বর বিরিশিরি দক্ষিণ ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম গেল সোমবার দুপুরে ২০১৭, ১৮, ১৯, ২০ শিক্ষাবর্ষের সরকারি বই স্থানীয় এক হকারের কাছে বিক্রির সময় হাতেনাতে আটক করেছে এলাকাবাসী।

স্থানীয় সূত্রে জানা যায়, বিদ্যালয়ের ১ম ও ২য় শ্রেণিসহ সকল শ্রেণির নানা রকম নতুন ও পুরাতন বই এবং শিক্ষার্থীদের পরীক্ষার খাতা কেজি হিসেবে বিক্রি করেন। বইগুলো নিয়ে হকার দোকানে যাওয়ার পথে স্থানীয়রা হকারকে আটক করে। পরে তারা জানতে পারে প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলামই সরকারি বইগুলো অবৈধভাবে বিক্রয় করেছেন। প্রায় ১২৫ কেজি সরকারি বই ও শিক্ষার্থীদের পরীক্ষার ১১৫ কেজি খাতা ৮-৯ টাকা দরে বিক্রি করেন।

বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানো হলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে হকারের কাছ থেকে প্রাথমিক শাখার সরকারি বইগুলোকে জব্দ করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে নিয়ে আসে।

স্থানীয় বাসিন্দা জাহাঙ্গীর আলম জানায়, শুধু বই নয়, গেল তিন মাস আগে নতুন প্রধান শিক্ষক হিসেবে যোগদানের পর থেকে বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি নুরুল ইসলামের সঙ্গে যোগসাজশে প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম বিদ্যালয় চত্বরের গাছ বিক্রয় থেকে শুরু করে নানা রকম দুর্নীতি করে আসছে। আর শিক্ষার্থীরা বই চাইলেই বলে বই নেই।

অভিযুক্ত প্রধান শিক্ষক বলেন, দীর্ঘদিন ধরে বিদ্যালয়ের একটি কক্ষে বইগুলো পরে আছে। শ্রেণিকক্ষ বৃদ্ধির জন্যই বই আর খাতাগুলো বিক্রি করেছি।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু তাহের ভূঁইয়া বলেন, সরকারি বই বিক্রি করার কোনও নিয়ম বা অনুমতি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নেই। তার বিরুদ্ধে জেলার কর্মকর্তার সঙ্গে সমন্বয় করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এমপিওভুক্তি নিয়ে সংসদে যা বললেন শিক্ষামন্ত্রী - dainik shiksha এমপিওভুক্তি নিয়ে সংসদে যা বললেন শিক্ষামন্ত্রী ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ দূরশিক্ষণে টিভি চ্যানেল চালুর চিন্তা - dainik shiksha দূরশিক্ষণে টিভি চ্যানেল চালুর চিন্তা শতভাগ উৎসব ভাতা-বাড়িভাড়াসহ শিক্ষকদের ছয় দাবি - dainik shiksha শতভাগ উৎসব ভাতা-বাড়িভাড়াসহ শিক্ষকদের ছয় দাবি করোনার মধ্যেই পাকিস্তানে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা - dainik shiksha করোনার মধ্যেই পাকিস্তানে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষক নিয়োগ : আরও ৭টি আপিল করেছে এনটিআরসিএ - dainik shiksha শিক্ষক নিয়োগ : আরও ৭টি আপিল করেছে এনটিআরসিএ হল-ক্যাম্পাস খোলা ও শিক্ষার্থীদের টিকা দেয়া নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী - dainik shiksha হল-ক্যাম্পাস খোলা ও শিক্ষার্থীদের টিকা দেয়া নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী এসএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website