প্রমথনাথ বিশীর জন্মদিন আজ - দৈনিকশিক্ষা

প্রমথনাথ বিশীর জন্মদিন আজ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: শিক্ষাবিদ ও অধ্যাপক প্রমথনাথ বিশীর জন্মদিন আজ । তিনি ১৯৬২-৬৮ পর্যন্ত পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য ছিলেন এবং ১৯৭২ থেকে ১৯৭৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত রাজ্যসভার সদস্য ছিলেন।

প্রমথনাথ ১৯০১ খ্রিষ্টাব্দের এই দিনে নাটোর জেলার জোয়াড়ি গ্রামে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা নলিনীনাথ বিশী ও মাতা সরোজবাসিনী দেবী, স্ত্রী সুরুচি দেবী।

১৯১০ খ্রিষ্টাব্দে শান্তিনিকেতনের ব্রহ্মবিদ্যালয়ে শিক্ষাজীবন শুরু করেন। সেখানে তিনি অভিভাবক, শিক্ষক ও প্রেরণাদাতারূপে পান রবীন্দ্রনাথকে। সেখানে এক নাগাড়ে সতের বছর অধ্যয়ন করেন। ১৯২৯ খ্রিষ্টাব্দে রাজশাহী কলেজ থেকে ইংরেজিতে স্নাতক পাস করেন। মেধা, প্রখর বুদ্ধি, অধ্যয়ননিষ্ঠা, কবি-প্রতিভা ইত্যাদি গুণাবলির জন্য রবীন্দ্রনাথের স্নেহ লাভ করেন। পরে প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে ১৯৩২ খ্রিষ্টাব্দে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে বাংলায় এমএ পাস করেন।

১৯২৪ খ্রিষ্টাব্দে শান্তিনিকেতনের ছাত্র থাকা অবস্থায় তিনি প্রথম উপন্যাস লেখেন ‘দেশের শত্র’। এরপর পদ্মা, জোড়াদিঘীর চৌধুরী পরিবার, কেশবতী, নীলমণির স্বর্গ, সিন্ধুদেশের প্রহরী উপন্যাসগুলো রচনা করেন। তবে তার শ্রেষ্ঠ উপন্যাস ‘কেরী সাহেবের মুন্সি’। এই উপন্যাসের জন্য তিনি ১৯৬০ খ্রিষ্টাব্দে রবীন্দ্র পুরস্কার লাভ করেন। তার আরেকটি বিখ্যাত উপন্যাস ‘লাল কেল্লা’ । এ ছাড়া তিনি একজন ছোটগল্পকার ও নাট্যকারও ছিলেন। তিনি বিদ্যাসাগর স্মৃতি পুরস্কার  ও কলকাতা বিশ্ববিদ্যালয় প্রদত্ত জগত্তারিণী স্বর্ণপদকও লাভ করেছিলেন। তিনি ১৯৮৫ খ্রিষ্টাব্দের ১০ মে কলকাতায় মৃত্যুবরণ করেন।

মসজিদে মাদরাসার শিক্ষক খুন - dainik shiksha মসজিদে মাদরাসার শিক্ষক খুন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, আবেদন শেষ ৩০ জুন - dainik shiksha পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, আবেদন শেষ ৩০ জুন দেশের মানুষের চিকিৎসা ব্যয় বছরে ৭৭ হাজার কোটি টাকা - dainik shiksha দেশের মানুষের চিকিৎসা ব্যয় বছরে ৭৭ হাজার কোটি টাকা ভুল চাহিদায় নিয়োগবঞ্চিত শিক্ষকদের জন্য সুখবর - dainik shiksha ভুল চাহিদায় নিয়োগবঞ্চিত শিক্ষকদের জন্য সুখবর ছুটি শেষে কাল খুলছে সরকারি অফিস, চলবে নতুন সূচিতে - dainik shiksha ছুটি শেষে কাল খুলছে সরকারি অফিস, চলবে নতুন সূচিতে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0053918361663818