প্রাথমিকের উপবৃত্তির টাকা আত্মাসাৎ : অধিদপ্তরের বক্তব্য - স্কুল - দৈনিকশিক্ষা

প্রাথমিকের উপবৃত্তির টাকা আত্মাসাৎ : অধিদপ্তরের বক্তব্য

নিজস্ব প্রতিবেদক |

অভিভাবকদের নগদ অ্যাকাউন্টে পাঠানো সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা হাতিয়ে নিচ্ছে একটি প্রতারক চক্র। কোন কোন প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী কাম প্রহরীরা এসব প্রতারক চক্রের সাথে জড়িত। এসব ঘটনায় বিব্রত প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এ ধরণের ঘটনা আরও ঘটতে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা। তাই, এ ধরণের কোন ঘটনা ঘটলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বলেছে অধিদপ্তর। একইসাথে এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, ডাক বিভায় ও নগদকে জানাতে মাঠ পর্যায়ের সব শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে সব জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছে অধিদপ্তর।  

মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সিলেট, চট্টগ্রাম ও নরসিংদীসহ দেশের বিভিন্ন জেলায় কোন কোন বিদ্যালয়ের দপ্তরি কাম নৈশ প্রহরীসহ অন্যান্য প্রতারকচক্র বিভিন্ন অভিনব পদ্ধতিতে সুবিধাভোগী অভিভাবকদের সাথে প্রতারণার মাধ্যমে উপবৃত্তির টাকা তুলে আত্মসাৎ করেছে। তাদের বিরুদ্ধে ইতোমধ্যে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এমন ঘটনা উদঘাটিত হওয়ায় এক বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সারা দেশের আরও অনেক স্থানে এমন ঘটনা ঘটে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

অধিদপ্তর আরও বলছে, বিভিন্ন প্রতারকচক্র বিভিন্ন জেলা এবং উপজেলায় সুবিধাভোগী অভিভাবকদের মোবাইলের ওটিপ-পিন নম্বরসহ অন্যান্য তথ্য প্রতারণা করে হাতিয়ে নিয়ে ও হ্যাকিংয়ের মাধ্যমে উপবৃত্তির টাকা আত্মসাৎ করছে। এটি খুবই গর্হিত কাজ, যা আদৌ কাম্য নয়। প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনার পুনরাবৃত্তি যেন আর কোথাও না ঘটে সে বিষয়ে জরুরী প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক। আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত মোতাবেক ইতোমধ্যে নগদ অ্যাকাউন্টে অভিভাবকদের কর্তৃক পিন সেট আপ করার সুবিধাসহ নগদ পোর্টালে প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষা অফিসাররা যাতে নিজ নিজ অধিক্ষেত্রের বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও কিটস এলাউন্সের টাকা বিতরণ, ক্যাশ আউট এবং অনুত্তোলিত অর্থের তথ্য পোর্টালে দেখতে পায় সে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তাই, উপবৃত্তির টাকা আত্মাসাতের কোন ঘটনা ঘটে থাকলে সে বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে অতিসত্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং একই সাথে নগদ ও ডাক বিভাগকে জানানোর জন্য চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের। 

অধিদপ্তর আরও বলছে, মাঠ পর্যায়ে উপবৃত্তি ও কিটস এলাউন্স বিতরণের কাজ এখনও চলমান রয়েছে। তাই, সুবিধাভোগী অভিভাবকরা যেন দ্রুত উপবৃত্তি ও কিটস এলাউন্সের টাকা উত্তোলন করে সে বিষয়টি নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের বলেছে অধিদপ্তর। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় ১৪ আগস্টের মধ্যে এক কোটি টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী - dainik shiksha ১৪ আগস্টের মধ্যে এক কোটি টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী এসএসসি পরীক্ষার্থীদের যেসব অ্যাসাইনমেন্ট সংশোধন - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের যেসব অ্যাসাইনমেন্ট সংশোধন সব স্কুল-কলেজ একদিন পর পর পরিষ্কার করার নির্দেশ - dainik shiksha সব স্কুল-কলেজ একদিন পর পর পরিষ্কার করার নির্দেশ এমপির বিরুদ্ধে অধ্যাপকের জিডি - dainik shiksha এমপির বিরুদ্ধে অধ্যাপকের জিডি চাচার ঋণে স্কুলছাত্রীর বৃত্তির টাকা আটকে দিলো ব্যাংক - dainik shiksha চাচার ঋণে স্কুলছাত্রীর বৃত্তির টাকা আটকে দিলো ব্যাংক টিকা নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে শিক্ষকদের - dainik shiksha টিকা নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে শিক্ষকদের সরকারি কলেজের ৬৬ শিক্ষককে বদলি - dainik shiksha সরকারি কলেজের ৬৬ শিক্ষককে বদলি please click here to view dainikshiksha website