প্রাথমিক শিক্ষকদের ইংরেজিতে দক্ষ করতে সাড়ে ৪৬ কোটি টাকার প্রকল্প - স্কুল - দৈনিকশিক্ষা

প্রাথমিক শিক্ষকদের ইংরেজিতে দক্ষ করতে সাড়ে ৪৬ কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক শিক্ষকদের ইংরেজিতে দক্ষ করে তুলতে নতুন প্রকল্প অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (৬ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভা কক্ষে কমিটির ২৪তম বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রীর আ হ ম মুস্তফা কামাল।

বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, দেশে প্রতিটি বিদ্যালয় থেকে কমপক্ষে দুইজন করে মোট ১ লাখ ৩০ হাজার শিক্ষককে ইংরেজি শিক্ষায় দক্ষতা বৃদ্ধিতে ৪৬ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার টাকার প্রকল্পের অনুমোদন দিয়েছে। এ প্রকল্পটি বাস্তবায়ন করবে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর।

তিনি জানান, `চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি`র সাব-কম্পোনেন্ট ১ দশমিক ৫ এর অন্তর্ভুক্ত `সিস্টেমেটিক ইংলিশ টিচিং ফর প্রাইমারি টিচার্স`র আওতায় ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে `ট্রেইনিং অফ দ্যা মাস্টার্স ট্রেইনার্স ইন ইংলিশ` (টিএমটিই) সেবা ক্রয় সংক্রান্ত চুক্তি অনুমোদন দেয়া হয়েছে।

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, `চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)` শীর্ষক প্রকল্পটি ২০১৮ সালের ২২মে একনেক সভায় বাস্তবায়ন হয়। সেখানে প্রকল্পের মেয়াদ ২০১৮ খ্রিষ্টাব্দের জুলাই থেকে ২০২৩ খ্রিষ্টাব্দের জুন পর্যন্ত অনুমাদিত হয়।

এই প্রকল্পের সাব-কম্পানেন্ট ১ দশমিক ৫ এ `সিস্টেমেটিক ইংলিশ টিচিং ফর প্রাইমারি টিচার্স`র আওতায় সারা দেশে প্রতিটি বিদ্যালয় থেকে কমপক্ষে ২ জন করে মোট ১ লাখ ৩০ হাজার শিক্ষককে ইংরেজি শিক্ষাদানের দক্ষতা বৃদ্ধি করা হবে। এ লক্ষে প্রকল্পের ডিপিপি অনুসারে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে অঞ্চলভিত্তিতে দেশের ১৫টি পিটিআইতে ১ হাজার ৯৮০ জন (মূল ডিপিপিতে ১ হাজার ১৪০ জন রয়েছে) মাস্টার ট্রেইনারকে প্রশিক্ষণের মাধ্যমে পুল গঠন করা হবে।

ডিপিপি অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের জন্য একক উৎসভিত্তিক ক্রয় পদ্ধতিতে (সিঙ্গেল সোর্স সিলেকশন মেথটড) ব্রিটিশ কাউন্সিলের অনুকূলে আর এফ পি পাঠানো হলে ওই প্রতিষ্ঠান আনুষ্ঠানিক প্রস্তাবনা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠাবে।

এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী - dainik shiksha প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল - dainik shiksha এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই - dainik shiksha অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা - dainik shiksha অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু - dainik shiksha জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ - dainik shiksha মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ - dainik shiksha এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ please click here to view dainikshiksha website