প্রিন্সটন বিশ্ববিদ্যালয় মুছে দিচ্ছে উড্রো উইলসনের নামফলক - দৈনিকশিক্ষা

প্রিন্সটন বিশ্ববিদ্যালয় মুছে দিচ্ছে উড্রো উইলসনের নামফলক

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রথম বিশ্বযুদ্ধে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেয়া প্রেসিডেন্ট উড্রো উইলসনকে ‘বর্ণবাদী’ আখ্যা দিয়ে তার নাম ক্যাম্পাসের একটি ভবন থেকে সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে দেশটির প্রিন্সটন ইউনিভার্সিটি।

নিউজার্সির প্রিন্সটনের বিশ্ববিদ্যালয়টির পাবলিক পলিসি স্কুল ও একটি আবাসিক কলেজ থেকে সাবেক এই প্রেসিডেন্টের নাম মুছে অন্য নামকরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার পর চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের মধ্যে এ সিদ্ধান্ত নিল প্রিন্সটন বিশ্ববিদ্যালয়। খবর এএফপির।

বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ক্রিস্টোফার এইসগ্রুবার এক বিবৃতিতে জানিয়েছেন, উড্রো উইলসনের বর্ণবাদী চিন্তাধারা ও নীতির কারণে তার নাম এখানে ‘অনুপযুক্ত’ হয়ে পড়েছে। কেননা এখানকার পণ্ডিত, শিক্ষার্থী ও সাবেক শিক্ষার্থীদের অবস্থান সব ধরনের বর্ণবাদের বিরুদ্ধে।

উইলসন ১৯১৩ থেকে ১৯২১ খ্রিষ্টাব্দ পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। তিনি ছিলেন লিগ অব নেশনসের প্রস্তাবক, যেটি পরে জাতিসংঘে রূপ নেয়।

প্রেসিডেন্ট হওয়ার আগে নিউজার্সির গভর্নর ছিলেন উইলসন। এর আগে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন যুক্তরাষ্ট্রের ২৮তম প্রেসিডেন্ট। তিনি প্রথম বিশ্বযুদ্ধে মিত্র শক্তির নেতৃত্ব দেন।

বর্ণবাদী নীতির কঠোর সমর্থক ছিলেন উইলসন। যখন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ছিলেন, তখন এই প্রতিষ্ঠানে কালো শিক্ষার্থীদের ভর্তি হতে দিতেন না। সাদা আধিপত্যবাদীদের সমর্থন দিতেন।

তার এসব চিন্তা ও নীতির তুমুল সমালোচনা হচ্ছে। সবশেষ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টির পাবলিক পলিসি স্কুলের এখন থেকে নাম হবে প্রিন্সটন স্কুল অব পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0058400630950928