পড়ার বিষয় : অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং - দৈনিকশিক্ষা

পড়ার বিষয় : অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং

দৈনিকশিক্ষা ডেস্ক |

সময়টা এখন প্রযুক্তির। বিশ্ব এগিয়ে যাচ্ছে প্রযুক্তির ওপর ভর করে। ফলে শিক্ষার্থীদের সামনে পেশা জীবনে যোগ হচ্ছে নতুন সব সম্ভাবনা। তরুণরা খুঁজে পাচ্ছেন আধুনিক দিকনির্দেশনা। প্রাতিষ্ঠানিক পর্যায়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রযুক্তি ও প্রকৌশলের বিদ্যমান বিভিন্ন বিষয়ের সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে বেশকিছু বিষয়। এর মধ্যে অন্যতম হলো বিএসসি অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং যা ইতোমধ্যেই বিশ্বব্যাপী স্বীকৃত এবং জনপ্রিয় পেশা। রোববার (৫ জানুয়ারি) জনকণ্ঠ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন নাঈম খান।

প্রতিবেদনে আরও জানা যায়, বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত চার বছরের অনার্স কোর্স। এই কোর্সে রয়েছে মোট আটটি সেমিস্টার। এখান থেকে সফলভাবে পড়াশোনা শেষ করে আপনি এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এভিওনিক্স ইঞ্জিনিয়ারিং, এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং, এয়ারলাইন্স ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন অ্যান্ড প্ল্যানিং, স্যাটেলাইট, স্পেস ইঞ্জিনিয়ারিং, রোকেট্রি, রাডার সিস্টেমস, রিমোট কন্ট্রোল সেন্সিং সিস্টেমস, হিউম্যান মেকানিক্স, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, এয়ারক্রাফট মেইনটেনেন্স ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট ডিজাইন, রেডিও ইলেকট্রিকাল সিস্টেমস, রেডিও টেকনোলজিসহ আরও অনেক বিষয়। পাশাপাশি আপনি বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরেও কাজ করতে পারবেন। কারণ এখানে আপনি বিএসসি ইলেকট্রিকাল, ইলেকট্রনিক্স অ্যান্ড মেকানিকাল ইঞ্জিনিয়ারিং এর ৬০টি ক্রেডিট অধ্যয়ন করবেন যা আপনাকে ইলেকট্রিকাল, ইলেকট্রনিক্স অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর বিসিএস, সরকারি ও বেসরকারি ইঞ্জিনিয়ারিং সেক্টরে চাকরি পেতে সুযোগ দেবে। তাছাড়া মধ্যপ্রাচ্যের এয়ারলাইন্স এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্স, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, ওমান এয়ার, সাউদিয়া এয়ারলাইন্স ও অন্যান্য যে এয়ারলাইন্সগুলো বাংলাদেশে ফ্লাইট অপারেট করে সেগুলিতে রয়েছে কাজ করার সুযোগ।

আগ্রহী শিক্ষার্থীদের জন্য এই মুহূর্তে সুখবর হলো বাংলাদেশেও বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং চার বছরের অনার্স কোর্স সম্পন্ন করা যাচ্ছে কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজিতে (ক্যাটেক)। উত্তরার ১১ নম্বর সেক্টরের রোড ২, বাড়ি ১৪-এ গড়ে তোলা হয়েছে কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজি। আরও জানতে ০১৯২৬৯৬৩৬৫৩ নম্বরে যোগাযোগ করতে পারেন। বিবিএ (অনার্স) ইন অ্যাভিয়েশন ম্যানেজমেন্ট হলো অনার্স কোর্স, যা মূলত যে কোনো বিভাগ হতে এইচএসসি বা ‘এ’ লেভেল পাস করা শিক্ষার্থীরা করতে পারবে। ৪ বছরে ৮ সেমিস্টার। বিবিএ (অনার্স) ইন অ্যাভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি (অনার্স) ইন অ্যারোনটিক্যাল ও অ্যাভিয়েশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজিতে গিয়ে আবেদন করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

সিলেট হতে পড়তে আসা মাহফুজ বলেন, ‘ছোটবেলা থেকেই মনে স্বপ্ন ছিল এয়ারলাইন্সে কাজ করার। তাই এখান থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেকে প্রস্তুত করেছি এবং বর্তমানে আমেরিকায় অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ার পোস্টে কাজ করছি।’

মিরপুরের শাহেদ বলেন, ‘ক্যাটেক-এ ভর্তি হয়ে প্রশিক্ষণ সফলতার সঙ্গে শেষ করে আমি এখন জার্মানিতে বিশ্ব বিখ্যাত জার্মান বিমান রক্ষণাবেক্ষণ কোম্পানি হাইটেক এয়ারক্রাফট মেইনটেনেন্স জিএমবিএইচ-এ চার লাখ টাকা বেতনে ফ্রাংকফুর্ট হান বিমানবন্দরে কাজ করছি।’ বর্তমান প্রেক্ষাপটে এই সেক্টরে দিন দিন চাকরির বাজার প্রসারিত হচ্ছে। এভিয়েশন সেক্টরে বিপুল দক্ষ লোকের অভাব পরিলক্ষিত হচ্ছে। অ্যাভিয়েশনে ক্যারিয়ার গড়ে তোলার এটাই আদর্শ সময়।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0034041404724121