ফরম পূরণের অতিরিক্ত টাকা ফেরত দেয়া শুরু যাত্রাবাড়ী আইডিয়ালে - দৈনিকশিক্ষা

ফরম পূরণের অতিরিক্ত টাকা ফেরত দেয়া শুরু যাত্রাবাড়ী আইডিয়ালে

নিজস্ব প্রতিবেদক |

দুর্নীতি দমন কমিশনকে(দুদক) দেয়া মুচলেকা অনুযায়ী রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলের ৫০৮ জন এসএসসি পরীক্ষার্থীর কাছ  থেকে ফরম পূরণে নেয়া অতিরিক্ত টাকা ফেরত দেয়া শুরু হয়েছে। পরীক্ষার্থীদের কাছ থেকে প্রায় ২২ লাখ টাকা অতিরিক্ত আদায় করে  স্কুলটি।  রোববার (২৫ নভেম্বর) সকাল থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দুই কর্মকর্তার উপস্থিতিতে শিক্ষার্থী/অভিভাবকদের টাকা ফেরত দেয়। এ দিন ৪৮০ জনকে টাকা ফেরত দেয়া হয়। স্কুল কর্তৃপক্ষ, শিক্ষার্থী ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছে।   

 জানতে চাইলে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মনিরুজ্জামান দৈনিক শিক্ষাকে বলেন, কোচিং ফি হিসেবে অতিরিক্ত টাকা নেয়া হয়েছিলো।  সেই টাকা ফেরত দেয়া হচ্ছে।  এ স্কুল থেকে  ৬৬৫ পরীক্ষার্থী ২০১৯ খ্রিস্টাব্দের এসএসসি ফরম পূরণ করেছে।  

এর আগে গত ১১ নভেম্বর এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে, এমন অভিযোগ পেয়ে রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে অভিযান চালায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ অভিযান চলাকালে শিক্ষার্থীর কাছ থেকে সরকার নির্ধারিত ফির চেয়ে প্রায় ২২ লাখ টাকা বেশি নেয়ার প্রমাণ পায় দুদক টিম। অতিরিক্ত আদায়কৃত এসব অর্থ প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. মনিরুজ্জামান এবং সহকারী প্রধান শিক্ষক মরিয়ম বেগম ও সহকারী প্রধান শিক্ষক নাসরীন নাহারের যৌথ নামে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের যাত্রাবাড়ী শাখায় গচ্ছিত  ছিল।

অভিযানের সময়ও স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মনিরুজ্জামান বিষয়টির সত্যতা স্বীকার করে দাবি করেছিলেন, ফরম পূরণে সরকার নির্ধারিত ফি নেওয়া হচ্ছে। তবে কোচিং, মডেল টেস্ট এবং র‍্যাগ ডে উপলক্ষে বাকি অর্থ নেওয়া হচ্ছে। দুদকের হাতে ধরা পড়ার পর এই মর্মে মুচলেকা দেন যে অতিরিক্ত টাকা ফেরত দেয়া হবে। সে মতেই টাকা ফেরত দেয়া শুরু হয়।

এদিকে গত ১৯ নভেম্বর এসএসসি, এসএসসি (ভোকেশনাল), দাখিল ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা ২০১৯ এর ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধে মন্ত্রণালয় থেকে অধীনস্ত অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডগুলোতে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। একই দিনে ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের মৌখিক নির্দেশ দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। চিঠিতে, আসন্ন এসএসসি, এসএসসি (ভোকেশনাল), দাখিল ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষার ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে যাতে অতিরিক্ত টাকা আদায় না করা হয় তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডগুলোকে। 

এ নির্দেশের প্রেক্ষিতে গত ২০ নভেম্বর ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে তদারকিতে ১১টি কমিটি গঠন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

উল্লেখ্য, গত ৮ নভেম্বর ফরম পূরণে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চিঠিতে বলা হয়, আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), এসএসসি(ভোকেশনাল), দাখিল এবং দাখিল (ভোকেশনাল) পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিপরায়ণ শিক্ষক সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত ফি আদায় করছে মর্মে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর অভিযোগ কেন্দ্রে (১০৬-এ) এবং ই-মেইলে প্রতিদিন প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। এ অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অনুসন্ধান করে এর সত্যতা পেয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ২০১৯ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণে বিজ্ঞান বিভাগের জন্য ১ হাজার ৬৫০ এবং মানবিক ও ব্যবসায় শিক্ষার জন্য ১ হাজার ৫৫০ টাকা ফি নির্ধারণ করেছে সরকার। কিন্তু যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৬ হাজার টাকা করে আদায় করেছে।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003695011138916