ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ - স্কুল - দৈনিকশিক্ষা

ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

এসএসসির ফরম পূরণে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে বলে বেশ কিছু স্কুলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এ পরিস্থিতিতে কোন স্কুল ফরম পূরণে অতিরিক্ত ফি নিয়ে থাকলে সে টাকা শিক্ষার্থীদের ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগের প্রমাণ পেলে হাইকোর্টের রুল অনুসারে স্কুলের পরিচালনা কমিটি বাতিল করা হবে বলেও প্রতিষ্ঠান প্রধানদের হুঁশিয়ার করেছে বোর্ড।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে সব স্কুলের প্রধান শিক্ষকদের পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, এসএসসি পরীক্ষার ফরম পূরণের বোর্ড নির্ধারিত ফিয়ের অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। কোন প্রতিষ্ঠান ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করলে তা শিক্ষার্থীদের ফেরত প্রদানের নির্দেশ দেয়া হলো।

চিঠিতে বোর্ড আরও বলছে, ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ তদন্তে প্রমাণিত হলে মহামান্য হাইকোর্টের সুয়োমোটো রুল ২৫/২০১৪ মোতাবেক বিদ্যালয়ের পরিচালনা কমিটি বাতিলসহ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ১২ এপ্রিল ঢাকা বোর্ড থেকে এ নির্দেশনা দিয়ে চিঠি সব প্রতিষ্ঠান প্রধানের কাছে পাঠানো হয়েছে।

এদিকে এসএসসির ফরম পূরণ গত ১ এপ্রিল থেকে শুরু হলেও লকডাউনের কারণে তা আপাতত স্থগিত আছে। ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন, লকডাউনের পরে সভা করে ফের জরিমানা ছাড়াই এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ দেয়া হবে।

এদিকে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগের কথা দৈনিক শিক্ষা ডট কমকে জানিয়েছেন সারাদেশের শিক্ষার্থীরা। এসএসসির ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৯৭০টাকা। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য এই ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৮৫০ টাকা। তবে, বেশিরভাগ স্কুল শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ বাবদ ৩ থেকে ৫ হাজার টাকা আদায় করছে। কিছু কিছু স্কুল ফরম পূরণের অযুহাতে গত ১ বছরের টিউশন ফি ও বেতনভাতা আদায় করছে বলেও অভিযোগ আছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত দাবি করার অভিযোগ আছে কিছু স্কুলের বিরুদ্ধে। সব ফি পরিশোধ করা না হলে শিক্ষার্থীদের ফরম পূরণ করতে দেয়া হচ্ছে না।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের - dainik shiksha ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা - dainik shiksha পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে - dainik shiksha সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি - dainik shiksha শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার - dainik shiksha চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website