ফরম পূরণে অতিরিক্ত ফি নয় - দৈনিকশিক্ষা

ফরম পূরণে অতিরিক্ত ফি নয়

মকবুল হামিদ |

সারাদেশে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ চলছে। বিশেষ করে চাঁদপুর সদরের স্কুলগুলোতে ফরম পূরণ করার জন্য শিক্ষার্থীদের অগ্রিম জানিয়ে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। অনেক মেধাবী শিক্ষার্থী নির্বাচনী পরীক্ষায় দু-একটি বিষয়ে অকৃতকার্য হয়েছে। কিন্তু মেধাবী শিক্ষার্থীরা কোনোভাবেই তাদের অকৃতকার্যতা মেনে নিতে পারছে না। তারা যদি পরীক্ষার খাতা দেখাতে শিক্ষকদের বলে, তখন শিক্ষকরা তাদের পরীক্ষার খাতা দেখান না।

এসবের পেছনে কি অসাধু শিক্ষকদের হাত আছে? বিগত বছরগুলোতে অনেক শিক্ষার্থীর কাছে শোনা গেছে, বেশ কয়েকটি স্কুলে শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা চেয়ে না পাওয়ায় শিক্ষকরা ছাত্রছাত্রীদের পরীক্ষায় অকৃতকার্য করিয়ে দিয়েছেন। যদি বাস্তবে এসব ঘটনা হয়ে থাকে, তাহলে জাতি গঠনের কারিগরদের কাছ থেকে জাতি বা অভিভাবকরা কখনও তা আশা করেননি। চাঁদপুর সদরের বেশ কয়েকটি স্কুল আছে, যেসব স্কুলে নির্বাচনী পরীক্ষায় ফেল করার হুমকি দিয়ে জোর করে প্রাইভেট পড়ানো হচ্ছে। শিক্ষকরা এমন দুর্নীতিতে লিপ্ত হবেন, তা মোটেও কাম্য নয়।

বিশেষ করে চাঁদপুর সদরে অবস্থিত শহর কিংবা পল্লীর আনাচে-কানাচে অবস্থিত স্কুলগুলোর ওপর ভালোভাবে দৃষ্টি দিতে হবে, যাতে স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণের জন্য মোটা অঙ্কের টাকা আদায় করে নিতে না পারে এবং শিক্ষা-বাণিজ্য বন্ধ করা হোক। অসাধু শিক্ষকদের উপযুক্ত প্রমাণ নিয়ে আইনের হাতে সোপর্দ করে কঠোর শাস্তির ব্যবস্থা করা হোক। 

 

বাংলা সম্মান, চাঁদপুর সরকারি কলেজ

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029830932617188